আয়কর রিটার্ন জমার সময় দুই মাস বাড়ল

:: নাগরিক প্রতিবেদন ::

ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর বিবরণী জমা দেওয়ার সময় দুই মাস বাড়ানো হয়েছে। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত ব্যক্তি করদাতারা রিটার্ন জমা দিতে পারবেন। বুধবার এক প্রজ্ঞাপনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই তথ্য জানিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, আয়কর আইন ২০২৩-এ সংজ্ঞায়িত স্বাভাবিক ব্যক্তি করদাতার ক্ষেত্রে নির্ধারিত কর দিবস ৩০ নভেম্বর ২০২৩ খ্রিষ্টাব্দের পরিবর্তে ৩১ জানুয়ারি ২০২৪ খ্রিষ্টাব্দ নির্ধারণ করা হলো।

আর কোম্পানি করদাতার জন্য নির্ধারিত কর দিবস ১৫ জানুয়ারি ২০২৪ খ্রিষ্টাব্দের পরিবর্তে ২৮ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিষ্টাব্দ নির্ধারণ করা হলো।

এছাড়া কোম্পানি করদাতাদের রিটার্ন জমার সময়ও বাড়ানো হয়েছে। এই শ্রেণির করদাতাদের রিটার্ন জমার শেষ সময় ছিল আগামী বছরের ১৫ জানুয়ারি; সেটি এখন ২৮ ফেব্রুয়ারি করা হয়েছে। 

এর আগে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় এক মাস বাড়াতে এনবিআরে আবেদন করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। একইভাবে ঢাকা ট্যাক্সবার এসোসিয়েশনও রিটার্ন জমার সময় দুই মাস বাড়াতে এনবিআর চেয়ারম্যান বরাবরে চিঠি দেয়। 

চিঠিতে বলা হয়, বর্তমান রাজনৈতিক প্রতিকূল পরিস্থিতিতে চলমান হরতাল-অবরোধ, আয়কর আইন-২০২৩ সম্পর্কে করদাতা ও আইনজীবীদের পরিপূর্ণ জ্ঞানের অভাব, ২০২৩-২৪ করবর্ষের পরিপত্র বিলম্বে প্রাপ্তি এবং দেশের অর্থনৈতিক প্রতিকূল পরিস্থিতির কারণে ২০২৩-২৪ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের নির্ধারিত সময় বাড়ানো প্রয়োজন।

দেশে বর্তমানে ৯৪ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) করদাতা রয়েছেন। ২০২২-২৩ অর্থবছরে ৩৫ লাখ ২৯ হাজার টিআইএনধারী রিটার্ন দাখিল করেছিলেন। চলতি অর্থবছরে প্রায় ৪৫ লাখ রিটার্ন জমার লক্ষ্য এনবিআরের। তবে গতকাল পর্যন্ত এর অর্ধেক রিটার্নও জমা হয়নি। ২৭ নভেম্বর পর্যন্ত রিটার্ন জমা দিয়েছেন প্রায় ১৬ লাখ ব্যক্তি করদাতা। এতে কর আদায় হয়েছে ৪ হাজার ২০০ কোটি।

গত ২০২২-২৩ অর্থবছরে ৩৫ লাখ ২৯ হাজার রিটার্ন জমা পড়েছিল।

প্রত্যেক বছর রিটার্ন দাখিলের সেবার মাস নভেম্বরেই সিংহভাগ ব্যক্তি আয়কর রিটার্ন জমা পড়ে। কিন্তু এবার পুরো নভেম্বর মাস জুড়েই রাজনৈতিক অস্থিরতা, অবরোধ ও হরতাল থাকায় সাধারণ মানুষের চলাফেরায় নানা রকম প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। তার প্রভাবও পড়েছে রিটার্ন দাখিলে। এখনও পর্যন্ত ২০ লাখ রিটার্ন জমা পড়েনি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *