এইচএসসির ফল প্রকাশ ২৬ নভেম্বর

:: নাগরিক প্রতিবেদক ::

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ২৬ নভেম্বর। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সোমবার এই তথ্য জানিয়েছেন।

অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘২৬ নভেম্বর এইচএসসির ফল প্রকাশের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে মৌখিকভাবে জানানো হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে এখনো চিঠি হাতে পাইনি।’

প্রতিবছরের মতো এবারও ফলাফল ঘোষণার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হবে।

এর আগে এইচএসসির ফল প্রকাশে ২৬, ২৭ ও ২৮ তারিখ নির্ধারণের প্রস্তাব করে শিক্ষা মন্ত্রণালয় চিঠি দিয়েছিল আন্তঃশিক্ষা বোর্ডকে। এ বছর ৯টি সাধারণ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের অধীনে সারা দেশ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী।

গত ১৭ আগস্ট শুরু হয়েছিল এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। অবশ্য প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা ১০দিন পিছিয়ে ২৭ আগস্ট থেকে শুরু হয়। সবগুলো বোর্ডে একই দিনে পরীক্ষা শুরু না হলেও ১১টি শিক্ষা বোর্ডে একযোগে ফল প্রকাশ করা হবে।  

পরীক্ষা শেষের দুই মাসের মধ্যে ফল প্রকাশ হতে যাচ্ছে।

করোনাভাইরাস মহামারী শুরুর পর এবার পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়ে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *