এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ৮ ফেব্রুয়ারি

:: নাগরিক প্রতিবেদন ::

২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী ৮ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে।

রোববার (২৯ জানুয়ারি) সকালে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

আগামী ৮ ফেব্রুয়ারি এইচএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এ পরীক্ষার ফল প্রকাশে ৭-৯ ফেব্রুয়ারি সম্ভাব্য সময় উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছিল। সেটি প্রধানমন্ত্রীর কাছে পাঠালে তিনি ৮ ফেব্রুয়ারি নির্ধারণ করেন। গত বৃহস্পতিবার বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়ে জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর সময় নির্ধারণ করায় আগামী ৮ ফেব্রুয়ারি দুপুরের মধ্যে এ পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

ওই দিন সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে শিক্ষামন্ত্রীসহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদেরকে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন। এরপর সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

ওইদিন দুপুর ১২টার পর থেকে ফলাফল জানা যাবে।

এবারও বিষয়, নম্বর ও সময় কমিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়। আগের শিক্ষাবর্ষের মতো সিলেবাসও ছিল সংক্ষিপ্ত।

পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফল প্রকাশের রীতি মেনে চলে শিক্ষা বোর্ডগুলো। সেই হিসাবে আগামী ৮ ফেব্রুয়ারি ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়েছে।

২০২২ সালের এইচএসসি পরীক্ষা শুরু হয় ৬ নভেম্বর। তত্ত্বীয় পরীক্ষা ১৩ ডিসেম্বর ও ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২২ ডিসেম্বর। পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *