ওয়ানডেতে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড ইংল্যান্ডের

:: নাগরিক নিউজ ডেস্ক ::

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান করার নতুন বিশ্বরেকর্ড গড়েছে ইংল্যান্ড। 

শুক্রবার নেদারল্যান্ডসের বিপক্ষে ভিআরএ ক্রিকেট গ্রাউন্ডে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে খেলতে নামে ইংল্যান্ড। 

টসে হেরে ব্যাট করতে নাম ইংল্যান্ড পুরো ৫০ ওভার খেলে ৪ উইকেট হারিয়ে ৪৯৮ রান করে।

এর মাধ্যমে ওয়ানডের ইতিহাসে সর্বোচ্চ রান করার নতুন বিশ্বরেকর্ড গড়ে ফেলে তারা। 

 এর আগেও অবশ্য সর্বোচ্চ রানটা করেছিল ইংল্যান্ডই। তারা ২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে নটিংহ্যামশায়ারে ৬ উইকেট হারিয়ে ৪৮১ রান করেছিল। 

নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে ম্যাচে ১ রানে ১ উইকেট হারানোর পর ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছে ইংল্যান্ড। তিন ইংলিশ ব্যাটার ফিলিপ সল্ট, ডেভিড ম্যালান এবং জস বাটলার সেঞ্চুরি করেছেন। লিয়াম লিভিংস্টোন ২২ বলে করেছেন ৬৬। তাদের ঝড়ে ওয়ানডে ফরম্যাটে রেকর্ড ৪৯৮ রান করেছে ইংল্যান্ড।

এ নিয়ে ওয়ানডের তিনটি সর্বোচ্চ সংগ্রহই হলো ইংল্যান্ডের। তাদের তৃতীয় সর্বোচ্চ ৪৪৪ রান ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে। শেষ দুটি বিগ স্কোর হয়েছিল নটিংহ্যাম ফরেস্টে। সর্বোচ্চ রানটা হলো নেদারল্যান্ডসের আর্মসটেলভিনে।

ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেয় নেদারল্যান্ডস। দ্বিতীয় ওভারে দলটি সাফল্যও পায়। কিন্তু সিদ্ধান্ত যে ঠিক হয়নি সেটা বুঝতে সময় লাগেনি। ওপেনার জেসন রয় ও তিনে নামা সল্ট দুর্দান্ত ব্যাটিং শুরু করেন। জুটি গড়েন ২২২ রানের। 

ফিলিপস খেলেন ৯৩ বলে ১২২ রানের দুর্দান্ত ইনিংস। ১৪টি চারের সঙ্গে তিনি ছক্কা তোলেন তিনটি। ম্যালান ১০৯ বলে করেন ১২৫ রান। তার ব্যাট থেকে নয়টি চার ও তিনটি ছক্কা দেখা যায়। 

এরপরে বাটলার ও লিভিংস্টোন টর্নেডো দেখিয়েছেন। ইংলিশ উইকেটরক্ষক ব্যাটার খেলেছেন মাত্র ৭০ বলে হার না মানা ১৬২ রানের ইনিংস। তার ব্যাট থেকে চার বেরিয়েছে মাত্র সাতটি। তিনি ছক্কা দেখিয়েছেন ১৪টি। 

দলের রানটা পাঁচশ ছোঁয়া হতে বড় ভূমিকা লিভিংস্টোনের। লেগ স্পিন অলরাউন্ডার ২২ বলে ছয়টি চার ও ছয়টি ছক্কায় পুরো তিনশ’ স্ট্রাইক রেটে ৬৬ রান করেছেন। নেদারল্যান্ডসের ফিলিপ বসিভেইন ১০ ওভারে রেকর্ড ১০৮ রান দিয়েছেন। শেন স্নাটার ১০ ওভারে দিয়েছেন ৯৯ রান।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *