ক্যালিফোর্নিয়ায় সাইক্লোনের আঘাত, নিহত ১২

:: নাগরিক নিউজ ডেস্ক ::

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় গত ১০ দিন ধরে টানা ঝড়-বৃষ্টি ও তার জেরে সৃষ্ট বন্যায় রাজ্যজুড়ে নিহত হয়েছেন অন্তত ১২ জন।

এই ঘটনায় এখনো বিদ্যুৎবিহীন হয়ে পড়েছেন প্রায় এক লাখ ২০ হাজারেরও বেশি মানুষ। 

সোমবার ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসাম এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর ন্যাশনাল ওয়েদার সার্ভিস এদিন এক পূর্বাভাসে জানিয়েছে, চলতি সপ্তাহে ক্যালিফোর্নিয়ায়, বিশেষ করে রাজ্যের উত্তর ও মধ্যাঞ্চলে ‘বিরতিহীন সাইক্লোন’ অব্যাহত থাকবে। সপ্তাহের শেষ দিকে আবহাওয়া পরিস্থিতির উন্নতি হতে পারে বলে জানানো হয়েছে পূর্বাভাসে।

বৈরী আবহাওয়া আর সাম্প্রতিক শীতকালীন ঝড়ের তাণ্ডবে ধ্বংসের নগরী এখন ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চল। যেদিকেই চোখ যায় কেবলই ধ্বংসের ছাপ।  

রাস্তাজুড়ে সারি সারি গাছ উপড়ে পড়েছে সেক্রামেন্টো শহরের। ঝড়ে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার এ শহরটি যেন পরিণত হয়েছে ভুতুড়ে নগরীতে। ধসে পড়েছে ঘরবাড়ি, বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন এক লাখেরও বেশি মানুষ। বাড়ছে হতাহতের সংখ্যাও। অব্যাহত বৃষ্টিপাতে নদীর পানি বেড়ে দেখা দিয়েছে বন্যা পরিস্থিতি।  

ক্যালিফোর্নিয়ায় ভোক্তাপর্যায়ে বিদ্যুৎ ও জ্বালানি গ্যাসের সরবরাহের দায়িত্বে আছে যুক্তরাষ্ট্রের সরকারি পরিষেবা কোম্পানি প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেকট্রিক কোম্পানি (পিজে অ্যান্ড ই)।

এক সংবাদ সম্মেলনে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম জানান, গত ১০ দিনে আবহাওয়াজনিত বিভিন্ন ঘটনায় অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে।

সংবাদ সম্মেলনে অঙ্গরাজ্যটির কর্মকর্তারা জানান, স্থানীয় সময় রোববার বিকাল পর্যন্ত ক্যালিফোর্নিয়ার প্রায় চার লাখ ২৪ হাজার বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন ছিল।

আরেকটি ঝড় সোমবার আঘাত হানবে বলে অনুমান করা হচ্ছে আর আরেকটি বায়ুমণ্ডলীয় নদী (চলতি ঋতুর ষষ্ঠটি) চলতি সপ্তাহের পরের দিকে হানা দেবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

সোমবার এক বিবৃতিতে কোম্পানির পক্ষ থেকে বলা হয়, ‘প্রতিকূল আবহাওয়া পরিস্থিতির কারণে ক্যালিফোর্নিয়ায় এখন পর্যন্ত আমাদের এক লাখ ২৩ হাজার গ্রাহক বিদ্যুৎবিহীন আছেন। রাজ্যের বিভিন্ন এলাকায় আমাদের চার হাজার ১০০ কর্মী কাজ করছেন। আমরা আশা করছি, শিগগিরই পরিস্থিতির উন্নতি ঘটবে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *