চলে গেলেন ‘চাইম’ ব্যান্ডের খালিদ

:: তাহসিন আহমেদ ::

জনপ্রিয় সংগীতশিল্পী, ‘চাইম’ ব্যান্ডের ভোকালিস্ট খালিদ ইন্তেকাল করেছেন। সোমবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে রাজধানীর গ্রিনরোডের কমফোর্ট হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

খালিদের মৃত্যুর খবরটি হাসপাতাল থেকে শব্দ প্রকৌশলী ঈশা খান দূরে এবং গীতিকবি ও সুরকার প্রিন্স মাহমুদ নাগরিক নিউজকে নিশ্চিত করেছেন। খালিদের অধিকাংশ গানের এই গীতিকবি ও সুরকার বলেন, খালিদ ভাই আর নেই। আজ সন্ধ্যা সাতটায় চিরবিদায় নিয়ে চলে যান তিনি। তার মৃত্যুতে আমরা গভীর শোকাহত। 

 সমসাময়িক শিল্পীদের তুলনায় কম গান করলেও প্রায় সব গানেই তুমুল জনপ্রিয়তা পান খালিদ। ‘কোনো কারণেই ফেরানো গেল না তাকে’, ‘যদি হিমালয় হয়ে দুঃখ আসে’, ‘যতটা মেঘ হলে বৃষ্টি নামে’, ‘মনে তো পড়ে মন কেঁদেছিল’, ‘সরলতার প্রতিমা’, ‘যতটা মেঘ হলে বৃষ্টি নামে’, ‘কোনো কারণেই ফেরানো গেল না তাকে’, ‘হয়নি যাবারও বেলা’, ‘নাতি খাতি বেলা গেল’, ‘যদি হিমালয় হয়ে দুঃখ আসে’, তুমি জানো নারে প্রিয়’, ‘কীর্তনখোলা নদীতে আমার’, ‘এক ঘরেতে বসত কইরা’, ‘ওই চোখ’, ‘সাতখানি মন বেজেছি আমরা’, ‘আমার জন্য রেখো একটা গান’, ‘তুমি নেই তাই’–এর মতো বহু জনপ্রিয় গানে কণ্ঠ দিয়ে শ্রোতাদের হৃদয়ে জায়গা করে নেন খালিদ। মতো অনেক জনপ্রিয় গান রয়েছে এই শিল্পীর। যার গান একসময় পাড়া মহল্লার বিভিন্ন শ্রোতাদের মুখে মুখে থাকত, বাজত বিপণি বিতানসহ বিভিন্ন দোকানে। যাকে আশির দশকে মানুষ চিনত ‘চাইম’ ব্যান্ডের খালিদ নামে।

গোপালগঞ্জে জন্ম নেওয়া জনপ্রিয় কণ্ঠশিল্পী খালিদ ১৯৮১ সাল থেকে সঙ্গীতের জগতে যাত্রা করেন। ১৯৮৩ সালে যোগ দেন ‘চাইম’ ব্যান্ডে।

অনেকদিন ধরে ভক্তদের থেকে অন্তরালে ছিলেন এই গায়ক। তার পরিবার বর্তমানে নিউইয়র্কে বসবাস করছে। সেখানে তার ছেলে স্থানীয় স্কুলে পড়ছে। মাঝেমধ্যে তিনি বাংলাদেশে আসতেন। মার্কিন যুক্তরাষ্ট্রে স্থায়ী নাগরিকত্ব নেওয়ার ইচ্ছা ছিল তার। এ যাত্রায় এসে আর পরিবারের কাছে ফেরা হলো না তার। শেষ যাত্রা হয়ে মারা গেলেন তিনি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *