জুলাইয়ে সড়ক দুর্ঘটনায় ৭৩৯ জনের মৃত্যু

:: নাগরিক প্রতিবেদন ::

গত জুলাই মাসে ৬৩২টি সড়ক দুর্ঘটনায় ৭৩৯ জনের মৃত্যু হয়েছ। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরো দুই হাজার ৪২ জন। দুর্ঘটনায় নিহতের মধ্যে নারী ১০৫, শিশু ১০৯ জন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

রোড সেফটি ফাউন্ডেশন বলছে, ২৯৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২৫১ জন, যা মোট নিহতের ৩৩.৯৬ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৭.১৫ শতাংশ। দুর্ঘটনায় ১১৮ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ১৫.৯৬ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ১৩৭ জন, অর্থাৎ ১৮.৫৩ শতাংশ।

এই সময়ে ১৪টি নৌ-দুর্ঘটনায় ১৮ জন নিহত এবং ৭ জন নিখোঁজ রয়েছে। ২৬টি রেলপথ দুর্ঘটনায় (রেলক্রসিং দুর্ঘটনাসহ) ৪১ জন নিহত এবং ৩৩ জন আহত হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে বলে জানিয়েছে তারা

গত জুলাই মাসে বাংলাদেশের সড়ক ও মহাসড়কে ৬৩২টি দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় নিহত হয়েছেন ৭৩৯ জন নিহত এবং আহত হয়েছেন ২০৪২ জন। এ তথ্য জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

প্রতিষ্ঠানটি আরও জানায়, একই সময় ১৪টি নৌ-দুর্ঘটনায় ১৮ জন নিহত এবং সাত জন নিখোঁজ রয়েছে। আর, ২৬টি রেলপথ রেলক্রসিং দুর্ঘটনাসহ ৪১ জন নিহত এবং ৩৩ জন আহত হয়েছেন।

জাতীয় দৈনিক, অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে, রোড সেফটি ফাউন্ডেশন-এর প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জুলাই মাসে সড়ক দুর্ঘটনায় হতাহতদের মধ্যে ১৩৭ জন চালক ও সহকারী, ২৫১ জন মোটরসাইকেল আরোহী, নারী ১০৫, শিশু ১০৯ এবং ১১৮ জন পথচারী রয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে; জুলাই মাসের দুর্ঘটনাগুলোর মধ্যে ২৫২টি (৩৯ দশমিক ৮৭ শতাংশ) জাতীয় মহাসড়কে, ১৯৯টি (৩১ দশমিক ৪৮ শতাংশ) আঞ্চলিক সড়কে, ১০৯টি (১৭ দশমিক ২৪ শতাংশ) গ্রামীণ সড়কে এবং ৬৪টি (১০ দশমিক ১২ শতাংশ) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৮টি (১ দশমিক ২৬ শতাংশ) সংঘটিত হয়েছে।

দুর্ঘটনার বিভাগ অনুযায়ী পরিসংখ্যানে দেখা গেছে; ঢাকা বিভাগে ৩১ দশমিক ৪৮ শতাংশ, রাজশাহী বিভাগে ১৫ দশমিক ১৮ শতাংশ, চট্টগ্রাম বিভাগে দুর্ঘটনা ১৬৩১ দশমিক ৬১ শতাংশ, খুলনা বিভাগে দুর্ঘটনা ১৩ দশমিক ১৩ শতাংশ, বরিশাল বিভাগে পাঁচ দশমিক ৬৯ শতাংশ, সিলেট বিভাগে দুর্ঘটনা চার দশমিক ৯০ শতাংশ, রংপুর বিভাগে ছয় শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ছয় দশমিক ৯৬ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।

পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যস্থাপনার কারণে সড়ক দুর্ঘটনা ঘটছে বলে দাবি করছে রোড সেফটি ফাউন্ডেশন। এই অবস্থার উন্নয়নে টেকসই সড়ক পরিবহন কৌশল প্রণয়ন করার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *