ট্রাম্পের বিরুদ্ধে ধর্ষণের মামলা করেছেন মার্কিন লেখিকা 

:: নাগরিক নিউজ ডেস্ক ::

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ধর্ষণের মামলা করেছেন মার্কিন লেখিকা ই জঁ ক্যারল (E Jean Carroll)। ১৯৯০-এর দশকে নিউইয়র্ক অঙ্গরাজ্যের একটি স্টোরের ড্রেসিংরুমে ট্রাম্প তাকে ধর্ষণ করেন বলে অভিযোগ করেছেন তিনি।

যৌন নিপীড়নের অভিযোগের সময়ের সীমাবদ্ধতা কাটাতে নতুন আইন ‘অ্যাডাল্ট সারভাইভারস অ্যাক্ট’ কার্যকর হওয়ার পর এ আইনে প্রথম মামলা হলো।

সীমাবদ্ধতা-সংক্রান্ত সংবিধি বা স্ট্যাটিউট অব লিমিটেশন অনুযায়ী, একটি নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো বিষয়ে অভিযোগ করা না হলে তার কার্যকারিতা হারিয়ে যায়। যৌন নিপীড়ন ঘটনার ক্ষেত্রে সেই সীমাবদ্ধতা দূর করতেই নতুন এ আইন।

এ আইন কার্যকর হওয়ার পর নিউইয়র্কে যৌন নিপীড়নের মামলা করার জন্য এক বছর সময় পাবেন ভুক্তভোগীরা। এর ফলে ১৮ বছরের বেশি বয়সী কেউ অনেক আগের যৌন নিপীড়নের ঘটনায় মামলা করতে পারবেন। সেই সুযোগটি নিয়েছেন ই জঁ ক্যারল।

যৌন হয়রানির ক্ষেত্রে সেই সীমাবদ্ধতা দূর করতেই এই নতুন আইন বানানো হয়। আইন কার্যকর হওয়ার পর, নিউইয়র্কে যৌন নিপীড়নের মামলা করার জন্য ভিকটিমদের এক বছর সময় দেওয়া হবে। ফলস্বরূপ, ১৮ বছরের বেশি বয়সী যে কেউ অতীতে যৌন হয়রানির মামলা দায়ের করতে পারে। সেই সুযোগটাই নিলেন ক্যারল।

তিনি তার ট্রুথ সোশ্যাল অ্যাকাউন্টে ১২ অক্টোবরের একটি পোস্টে অস্বীকারের পুনরাবৃত্তি করে ক্যারলের দাবিকে ‘প্রতারণা’ এবং ‘মিথ্যা’ বলে অভিহিত করেছেন। এরপরেই মানহানির বিষয়ে নতুন মামলা করার প্ররোচনা পান ক্যারল।

উভয় পক্ষই ট্রাম্পের যুক্তিকে সম্বোধন করে আপিল আদালতের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে যে তিনি ক্যারলের প্রথম মামলা থেকে আইনত অনাক্রম্য ছিলেন কারণ তিনি রাষ্ট্রপতি হিসেবে তার ক্ষমতায় কথা বলেছিলেন।

ক্যারল মূলত মার্কিন একটি পত্রিকার সম্পাদকীয় পাতায় নিয়মিত লিখতেন। সাম্প্রতিক এক বইতে তিনি লেখেন, ১৯৯০ সালে নিউইয়র্কের একটি ডিপার্টমেন্টাল স্টোরের মহিলাদের ড্রেসিংরুমে তৎকালীন শিল্পপতি ট্রাম্প তাকে ধর্ষণ করেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *