ডা. জাফরুল্লাহর চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন

:: নাগরিক প্রতিবেদক ::

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার উন্নতি হয়নি। তার চিকিৎসায় আজ রোববার দুপুরে বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

গণস্বাস্থ্য কেন্দ্র থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মেডিকেল বোর্ডে কিডনি, মেডিসিন, ভাসকুলার সার্জন, বক্ষব্যাধি বিশেষজ্ঞ, ইনটেনসিভিস্ট চিকিৎসক আছেন। আজ দুপুরে ঢাকায় গণস্বাস্থ্য নগর হাসপাতালে সভা করেছে মেডিকেল বোর্ড।

মেডিকেল বোর্ডের প্রধান সমন্বয়কারী অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. মামুন মোস্তাফী গণমাধ্যমকে বলেন, ‘গত তিন দিনে ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার তেমন কোনো উন্নতি হয়নি। তার শারীরিক অবস্থার উন্নতির জন্য মেডিকেল বোর্ড প্রয়োজনীয় ব্যবস্থাপত্র দিয়েছে।’

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ আজ দুপুরে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে দেখতে আসেন। তিনি তার চিকিৎসার খোঁজ নেন এবং পরামর্শ দেন। তিনি চিকিৎসা টিমের বিশেষজ্ঞ সদস্যদের সঙ্গে মত বিনিময় করেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী দীর্ঘদিন ধরে কিডনি জটিলতায় ভুগছেন। গত ৫ এপ্রিল থেকে তিনি গুরুতর অসুস্থ। কিডনি ফেইলিউর, লিভারের সমস্যা, হার্টের সমস্যাসহ সেপটিসেমিয়ায় আক্রান্ত তিনি। বর্তমানে তিনি রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন। শরীরে অক্সিজেন স্যাচুরেশন ও ব্লাড প্রেসার কমে যাওয়ার কারণে বিশেষ কিছু ওষুধ দেওয়া হচ্ছে তাকে। তার অবস্থা ক্রিটিক্যাল তবে স্থিতিশীল।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ৮২ বছর বয়সী জাফরুল্লাহর কিডনি জটিলতা বহুদিন ধরেই রয়েছে। গত কয়েকদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছেন।

গত ৩ এপ্রিল তার নিজের প্রতিষ্ঠিত হাসপাতালে ভর্তি করা হয় জাফরুল্লাহকে। দুই দিন পর এক বিজ্ঞপ্তিতে তার গুরুতর অসুস্থতার কথা জানানো হয়।

১৯৭১ সালে জাফরুল্লাহ চৌধুরী যুক্তরাজ্য থেকে দেশে ফিরে ভারতের আগরতলায় গেরিলা প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। তিনি বাংলাদেশ ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করে তা পরিচালনা করেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *