ডা. জাফরুল্লাহ চৌধুরী লাইফ সাপোর্টে

:: নাগরিক প্রতিবেদক ::

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে লাইফ সাপোর্টে দেওয়া হয়েছে। সোমবার দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে গত বুধবার গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি করা হয়। তিনি এখনো সেখানেই চিকিৎসাধীন। গতকাল রোববার তাঁর চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। এর প্রধান সমন্বয়কারী অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মামুন মোস্তাফী।  

আজ দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম প্রেস বিজ্ঞপ্তিতে ডা. জাফরুল্লাহ চৌধুরীর চিকিৎসকের বরাত দিয়ে সর্বশেষ শারীরিক অবস্থার খবর জানান।

ওই বিজ্ঞপ্তিতে অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মামুন মোস্তাফীকে (অব.) উদ্ধৃত করে বলা হয়, ‘আজ সকাল সাড়ে ১০টায়  ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থা অবনতি হলে তাঁকে লাইফ সাপোর্ট দেওয়া হয়। তিনি এখন গণস্বাস্থ্য নগর হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে আছেন, তাঁর শারীরিক অবস্থা উন্নতির জন্য চিকিৎসাসেবা চলছে।’

ডা. জাফরুল্লাহ চৌধুরী দীর্ঘদিন ধরে কিডনি জটিলতায় ভুগছেন। গত ৫ এপ্রিল থেকে তিনি গুরুতর অসুস্থ। কিডনি ফেইলিউর, লিভারের সমস্যা, হার্টের সমস্যাসহ সেপটিসেমিয়ায় আক্রান্ত তিনি। বর্তমানে তিনি রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন। শরীরে অক্সিজেন স্যাচুরেশন ও ব্লাড প্রেসার কমে যাওয়ার কারণে বিশেষ কিছু ওষুধ দেওয়া হচ্ছে তাকে। তার অবস্থা ক্রিটিক্যাল তবে স্থিতিশীল।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ৮১ বছর বয়সী জাফরুল্লাহর কিডনি জটিলতা বহুদিন ধরেই রয়েছে। গত কয়েকদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছেন।

গত ৩ এপ্রিল তার নিজের প্রতিষ্ঠিত হাসপাতালে ভর্তি করা হয় জাফরুল্লাহকে। দুই দিন পর এক বিজ্ঞপ্তিতে তার গুরুতর অসুস্থতার কথা জানানো হয়।

১৯৭১ সালে জাফরুল্লাহ চৌধুরী যুক্তরাজ্য থেকে দেশে ফিরে ভারতের আগরতলায় গেরিলা প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন। তিনি বাংলাদেশ ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করে তা পরিচালনা করেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *