ড. ইউনূসকে বারাক ওবামার চিঠি

:: নাগরিক নিউজ ডেস্ক ::

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা শান্তিতে নোবেল জয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ডক্টর মোহাম্মদ ইউনূসের কাছে চিঠি লিখেছেন।

রোববার ড. মুহাম্মদ ইউনূসের ভেরিফায়েড ফেসবুক পেজে চিঠিটি শেয়ার করা হয়েছে। চিঠির সঙ্গে পোস্টে ওবামার একটি ছবিও যুক্ত করা হয়েছে। 

ডক্টর ইউনূসকে ‘প্রিয় প্রফেসর ইউনূস’ হিসেবে অভিহিত করে বারাক ওবামা লিখেছেন, ‘সাধারণ মানুষকে সহযোগিতার মাধ্যমে শক্তিশালী করে তাদের পরিবার ও সমাজকে দারিদ্রতা থেকে মুক্ত করতে আপনার যে চেষ্টা রয়েছে সেটিতে আমি দীর্ঘদিন ধরে অনুপ্রাণিত।‘

বারাক ওবামা গত ১৭ আগস্ট লেখা ওই চিঠিতে ড. ইউনূসকে বলেছেন, দারিদ্র্য থেকে মুক্তির উপায় করে দেওয়ার মাধ্যমে মানুষের ক্ষমতায়নের জন্য আপনার যে প্রচেষ্টা, তা থেকে আমি দীর্ঘদিন ধরে অনুপ্রাণিত হয়েছি। ২০০৯ সালে হোয়াইট হাউসে আপনার সঙ্গে দেখা করার সুযোগ পেয়ে বলেছিলাম, আপনার কাজ লক্ষ লক্ষ মানুষকে তাদের সম্ভাবনা সম্পর্কে অনুপ্রাণিত করেছে।

চিঠিতে তিনি আরও লিখেছেন, আপনি যাদেরকে বিনিয়োগ করেছেন এবং যারা সবার জন্য ন্যায়সঙ্গত অর্থনৈতিক ভবিষ্যৎ নিয়ে চিন্তা করছেন, তারা আপনার কথা ভাবছেন। আশা করি, এটি আপনাকে শক্তি জোগাবে। আপনি আপনার কাজ ও কাজের স্বাধীনতা অব্যাহত রাখবেন বলে আশা করি। 

গ্রামীণ অর্থনীতিতে অবদান রাখায় ২০০৬ সালের অক্টোবরে অধ্যাপক ডক্টর ইউনূসকে শান্তিতে নোবেল প্রদান করা হয়। এরপর তিনি যুক্তরাষ্ট্রের সরকারের প্রেসিডেন্সিয়াল মেডেল এবং কংগ্রেসনাল গোল্ড মেডেল পুরস্কার পেয়েছিলেন।

২০০৯ সালে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম’ পেয়েছিলেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ইউনূস। সেই সম্মাননা তার গলায় পরিয়ে দিয়েছেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *