তামিমকে ছাড়াই বাংলাদেশের বিশ্বকাপ দল

:: ক্রীড়া প্রতিবেদক ::

 তামিম ইকবালকে ছাড়াই বিশ্বকাপের ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিবকে অধিনায়ক রেখে ঘোষিত দলে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

পাঁচ পেসার ও সাকিব আল হাসানসহ চার স্পিনারকে রেখে ১৫ সদস্যের দল গড়েছে বাংলাদেশ। তামিমের বদলে ওপেনিং পজিশনে সুযোগ পেয়েছেন তানজিদ হাসান তামিম।

মঙ্গলবার শেষ দল হিসেবে বিশ্বকাপ দল প্রকাশ করল বাংলাদেশ। অন্য সব দেশ দল ঘোষণার কাজটা আগেই সেরে ফেলেছিল। শেষ দিনের অপেক্ষায় ছিল কেবল বাংলাদেশ ও শ্রীলঙ্কা। শ্রীলঙ্কাও সন্ধ্যার আগেই সমাধা করে তাদের কার্য, অপেক্ষা ছিল শুধু বাংলাদেশ কী করে!

শোনা যাচ্ছিল নিজেদের মাঝে দ্বন্দ্বের জেরে বিশ্বকাপে দেখা যাবে না তামিম ও সাকিবের মধ্যকার একজনকে। শেষ পর্যন্ত বাদ গেলেন তামিমই। তবে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। অভিজ্ঞ এই অলরাউন্ডারকে নিয়েই ভারত যাচ্ছে বাংলাদেশ দল।

ভিন্নভাবেই এবারের দল ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্রিকেটারদের হোটেল রুমে জার্সি পৌঁছে দিয়ে তাদের মুখে ঘোষণা দিয়েই নিশ্চিত করা হয় বিশ্বকাপ যাত্রা।

সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম নিজের পঞ্চম ওয়ানডে বিশ্বকাপ খেলার অপেক্ষায়। ২০০৭ সালে তাদের বিশ্বকাপের সফর শুরু হয়েছিল। এরপর ২০১১, ২০১৫, ২০১৯ বিশ্বকাপ খেলেছেন দুজন। এবার খেলতে যাচ্ছে ২০২৩ বিশ্বকাপ। মাহমুদউল্লাহও এই দলে অভিজ্ঞতা নিয়ে এসেছেন। ২০১১ বিশ্বকাপ খেলেছেন তিনি। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি তুলে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরি করার অনন্য রেকর্ড গড়েন তিনি। পরের ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিলেন তিনি। ২০১৯ বিশ্বকাপেও ছিলেন লেট অর্ডার এই ব্যাটসম্যান। তবে এবার তাকে পাওয়া নিয়ে ছিল ধোঁয়াশা। কিন্তু শেষমেশ সাকিবের দলে জায়গা হয়ে যায় তার।

এই স্কোয়াডের ৬ ক্রিকেটার চার বছর আগে ২০১৯ বিশ্বকাপে খেলেছেন। সাকিব ও মুশফিকের সঙ্গে রয়েছেন লিটন দাস, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ ও মাহমুদউল্লাহ রিয়াদ। তাই অভিজ্ঞতার বিবেচনায় এই দলকে পিছিয়ে রাখা যাবে না কোনোভাবেই। তাসকিন আহমেদ ২০১৫ বিশ্বকাপের পর আরেকটি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন। এছাড়া প্রথমবার বিশ্বকাপ খেলার রোমাঞ্চে ডুবে আছেন তানজিম হাসান সাকিব, তানজিদ হাসান তামিম, শেখ মাহেদী হাসান, নাসুম আহমেদ, তাওহীদ হৃদয়, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও নাজমুল হোসেন শান্ত। সাকিবের ডেপুটি হিসেবে শান্তকে দায়িত্ব দেওয়া হয়েছে বিশ্বকাপে।

বাংলাদেশ ৬ ভেন্যুতে খেলবে বিশ্বকাপের ৯ ম্যাচ। দুটি করে ম্যাচ আছে ধর্মশালা, পুনে ও কলকাতায়। এছাড়া চেন্নাই, মুম্বাই ও দিল্লিতে অপর তিন ম্যাচ খেলবে বাংলাদেশ।

আগামী ৫ অক্টোবর ভারতের মাটিতে শুরু হচ্ছে বিশ্বকাপ ক্রিকেট। বিশ্বকাপের জন্য দল ঘোষণার শেষ সময় আগামীকাল (বুধবার)। অন্য দেশগুলো আগেই তাদের দল ঘোষণা করে এরই মধ্যে তাতে কিছু পরিবর্তনও এনেছে। বিপরীতে শেষ মুহূর্তে এসে ঘোষণা করা হয়েছে সাকিব আল হাসানের দল।

ভারতে ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের পথ চলা শুরু হবে ৭ অক্টোবর। ধর্মশালায় বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। একই মাঠে তিনদিন পর ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ধারাবাহিকভাবে বিশ্বকাপের বাকি খেলবে সাকিবরা।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড:

সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস, নাজমুল হোসেন (সহ অধিনায়ক), তাওহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরীফুল ইসলাম, নাসুম আহমেদ, মেহেদী হাসান, তানজিদ হাসান, তানজিম হাসান ও মাহমুদউল্লাহ।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *