তুরস্কে কিশোরীকে জীবিত উদ্ধার বাংলাদেশ দলের

:: নাগরিক নিউজ ডেস্ক ::

তুরস্কে উদ্ধার কাজ শুরু করেছে বাংলাদেশের সমন্বিত উদ্ধারকারী দল। এরই মধ্যে তারা ১৭ বছরের এক কিশোরীকে জীবিত উদ্ধার করেছে। তিনটি লাশও উদ্ধার করা হয়েছে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মিডিয়া শাখার কর্মকর্তা শাহজাহান সিকদার শুক্রবার রাত ১০টায় এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বাংলাদেশের সমন্বিত উদ্ধারকারী দল ৮ ফেব্রুয়ারি রাতে বাংলাদেশ থেকে যাত্রা শুরু করে। ৯ ফেব্রুয়ারি রাতে আদানা মিলিটারি এয়ার বেইসে পৌঁছায়। সেখান থেকে তারা আদিয়ামান শহরে পৌঁছে অনুসন্ধান ও উদ্ধার কাজ শুরু করেছে।

আইএসপিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভূমিকম্প-পরবর্তী সাহায্যের জন্য বাংলাদেশ সরকার ত্রাণ ও চিকিৎসা সামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহণ বিমানযোগে সিরিয়ায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

ত্রাণ সহায়তার জন্য বড় তাঁবু, ছোট তাঁবু, কম্বল, সোয়েটার, শুকনা খাবার এবং ওষুধ পাঠানো হবে। এই মিশনের নেতৃত্ব দেবেন বাংলাদেশ বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন জামিল উদ্দিন আহমেদ।

ভূমিকম্প পরবর্তী জরুরি ত্রাণ এবং চিকিৎসা সামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহণ বিমান সিরিয়ায় প্রেরণের নিমিত্তে ঢাকা-জর্ডান-সিরিয়া রুটে বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে।

এর আগে গতকাল দুপুরে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সদর দপ্তরের সিনিয়র স্টাফ অফিসার (মিডিয়া) শাহজাহান সিকদার বাংলাদেশের ৪৬ সদস্যের উদ্ধারকারী দলটির তুরস্কে পৌঁছানোর তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ফায়ার সার্ভিসের ১২ সদস্যসহ বাংলাদেশের উদ্ধারকারী দলটি তুরস্কের আদানা সাকিরপাশা বিমানবন্দরে পৌঁছেছে। সেখান থেকে তারা ৩৫০ কিলোমিটার দূরে আদিয়ামানের উদ্দেশে বাসে করে রওনা হয়েছে। ওই দলে সেনাবাহিনীর ২৪ সদস্যের একটি উদ্ধারকারী ও ১০ জনের একটি মেডিকেল দলও রয়েছে। দলটি জরুরি ত্রাণ এবং চিকিৎসাসামগ্রীসহ বিমানবাহিনীর একটি সি-১৩০জে পরিবহন উড়োজাহাজে সেখানে গেছে।

ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা আরও বলেন, উদ্ধারকারী দলটির নেতৃত্ব দিচ্ছেন সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল রুহুল আমিন।

সংশ্লিষ্টরা জানান, তুরস্কে উদ্ধারকারী দল এবং ভূমিকম্প-পরবর্তী জরুরি ত্রাণ ও চিকিৎসাসামগ্রী পরিবহনের জন্য ঢাকা-আঙ্কারা-ঢাকা রুটে বিমানবাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানের বিশেষ ফ্লাইট পরিচালনা করা হয়। উড়োজাহাজটির ১৫ ফেব্রুয়ারি দেশে ফিরে আসার কথা রয়েছে।

এদিকে ভূমিকম্প-পরবর্তী সাহায্য হিসেবে বাংলাদেশ সরকার ত্রাণ ও চিকিৎসাসামগ্রী সিরিয়ায় পাঠিয়েছে বলে গতকাল জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় সহায়তার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে প্রয়োজনীয়সংখ্যক তাঁবু, কম্বল ও শুষ্ক খাবারসহ ১১ টন ত্রাণসামগ্রী নিয়ে বিমানবাহিনীর ১৭ সদস্যর একটি দল গতকাল রাতে বিমানবাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানে করে সিরিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করে। বিমানবাহিনীর গ্রুপ ক্যাপ্টেন জামিল উদ্দিন আহমেদ মিশন কমান্ডারের দায়িত্ব পালন করছেন। বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আবদুল হান্নানের সার্বিক নির্দেশনায় মিশনটি পরিচালিত হবে। সহকারী বিমানবাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল এএইচএম ফজলুল হক বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু-এর এয়ার মুভমেন্টে উপস্থিত থেকে সহায়তাকারী দলকে বিদায় জানান। সহায়তা প্রদান শেষে সি-১৩০জে পরিবহন বিমানটি ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশে ফিরবে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *