তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে

:: নাগরিক নিউজ ডেস্ক ::

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ২৯ হাজার ছাড়িয়েছে। সোমবারের ভূমিকম্পে তুরস্কে মোট মৃতের সংখ্যা এখন দাঁড়িয়েছে ২৪ হাজার ৬১৭ জনে। অন্যদিকে প্রতিবেশী সিরিয়ায় ৪ হাজার ৫৫৩ জন মারা গেছে।

অলৌকিকভাবে কিছু কিছু জীবিত মানুষ উদ্ধার যাচ্ছে। তবে বহু লোক এখনো নিখোঁজ রয়েছেন যাদের জীবিত ফিরে পাওয়ার আশা কমে আসছে।

জার্মানির উদ্ধারকারী দল ও অস্ট্রেলীয় সেনাবাহিনী শনিবার তাদের উদ্ধার কার্যক্রম স্থগিত করেছে। কারণ হিসেবে তারা হাতায় প্রদেশে অজ্ঞাত দুই গ্রুপের সংঘর্ষের কথা উল্লেখ করেছে। 

খাদ্য সরবরাহ কমে যাওয়ায় সেখানে নিরাপত্তার আরও অবনতি হবে বলে আশঙ্কা করছেন এক উদ্ধারকর্মী। 

তুরস্কের বিভিন্ন অঞ্চলে লুটে জড়িত থাকার অভিযোগ ৪৮ জনকে গ্রেফতার করা হয়েছে। লুটের অভিযোগ তদন্ত করে দেশটির আটটি ভিন্ন প্রদেশ থেকে তাদের আটক করা হয়।

গত ৬ ফেব্রুয়ারি শেষরাতে তুরস্কের গাজিয়ানটেপে সৃষ্ট ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে দেশটির দক্ষিণাঞ্চলে ১০টি প্রদেশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। পাশাপাশি প্রতিবেশী সিরিয়াও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। বিশেষ করে যুদ্ধবিধ্বস্ত দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের আলেপ্পো ও বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব বেশি ক্ষতিগ্রস্ত হয়।

প্রথম ভূমিকম্পের প্রায় ৯ ঘণ্টার মাথায় ৭ দশমিক ৫ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। এ দুই ভূমিকম্পের পর অন্তত ৬৪৮টি ছোট ছোট ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। 

গত ৬ ফেব্রুয়ারি আঘাত হানা এ ভূমিকম্পটি এ অঞ্চলের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ। ১৯৯৯ সালের আগস্ট মাসে তুরস্কে সংঘটিত ৭.৪ মাত্রার ভূমিকম্পে ১৭ হাজারের বেশি মানুষ মারা যায়। এবার সেই রেকর্ড ভেঙে এখন পর্যন্ত দেশটিতে এককভাবে ২৪ হাজার ৬০০ মৃতদেহ উদ্ধার করা হয়েছে। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *