তুরস্ক যাচ্ছে বাংলাদেশের উদ্ধারকারী দল

:: নাগরিক প্রতিবেদন ::

তুরস্কে ভূমিকম্প পরবর্তী উদ্ধার কার্যক্রম এবং সাহায্যের জন্য ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দল পাঠাচ্ছে বাংলাদেশ সরকার। বুধবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, দলটিতে বাংলাদেশ সেনাবাহিনী থেকে ২৪ জনের একটি মধ্যম উদ্ধারকারী দল, ১০ জনের মেডিকেল টিম এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২ জন সদস্য রয়েছে।

উদ্ধারকারী দলটির নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর লে. কর্নেল মো. রুহুল আমিন।

উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী জরুরি ত্রাণ এবং চিকিৎসাসামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান দ্বারা তুরস্কে পাঠানো জন্য ঢাকা-আঙ্কারা-ঢাকা রুটে একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। পরিবহন বিমানটি বাংলাদেশ থেকে আজ (৮ ফেব্রুয়ারি) তুরস্কের উদ্দেশে যাত্রা শুরু করে এবং তুরস্কে ত্রাণসামগ্রী পৌঁছানোর পর ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করবে।

দলটি ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য তুরস্কের জনগণের মাঝে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম এবং মেডিকেল সহায়তা দেবে।

গত সোমবার (৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়ায় আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প। তুরস্ক-সিরিয়ায় চলতি শতাব্দীর ভয়াবহতম এ ভূমিকম্পে বুধবার সন্ধ্যা পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী নিহতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে।

ভূমিকম্পের ফলে সৃষ্ট খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাবে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *