নাসিরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আইসিসির

:: ক্রীড়া প্রতিবেদন ::

ক্রিকেটার নাসির হোসেনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। তিনি দুর্নীতি বিরোধী তিনটি ধারা ভঙ্গ করেছেন বলে অভিযোগে উল্লেখ করেছে সংস্থাটি। 

নাসির হোসেন ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি টি-১০ লিগে খেলতে গিয়েছিলেন। সেখানে সন্দেহভাজন ব্যক্তির থেকে ৭৫০ ডলারের বেশি অর্থ মূল্যের উপহার নিয়েছেন এমন অভিযোগ এনেছে এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি)।    

আইসিসি ইসিবির পক্ষে খেলোয়াড় ও অফিসিয়াল মিলিয়ে আটজনের বিরুদ্ধে দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের অভিযোগ এনেছে। এর মধ্যে বাংলাদেশের ক্রিকেটার নাসিরের বিরুদ্ধে তিনটি ধারা ভঙ্গের অভিযোগ উঠেছে। 

অভিযোগে উল্লেখ করা হয়েছে, নাসির হোসেন আইসিসির দুর্নীতি বিরোধী ২.৪.৩ ধারায় দুর্নীতির অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তাকে (ডিএসিও) ৭৫০ ডলারের বেশি অর্থ মূল্যের উপহার নেওয়ার বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন।

২.৪.৪ ধারায় তদন্তের দায়িত্বে থাকা ব্যক্তিকে দুর্নীতি বা ম্যাচ ফিক্সিংয়ের কোন প্রস্তাব তিনি পেয়েছিলেন কিনা, তাকে কোনভাবে প্ররোচিত করা হয়েছিল কিনা তা পরিষ্কার করে বিস্তারিত জানাতে ব্যর্থ হয়েছেন। 

২.৪.৬ ধারায় তার বিরুদ্ধে অভিযোগ এনেছে যে, তিনি সম্ভাব্য দুর্নীতিতে যুক্ত ছিলেন এমন তদন্তের বিষয়ে দুর্নীতির তদন্তে থাকা কর্মকর্তাকে বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন বা কোন যুক্তি ছাড়াই তদন্তে সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছেন।

যে আট জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এসেছে তার মধ্যে ক্রিকেটার তিন জন। একজন নাসির হোসেন অন্য দু’জন হলেন আরব আমিরাতের ক্রিকেটার রিজওয়ান জাভেদ ও সালিয়া সামান। বাকিদের মধ্যে আছেন কৃষ্ণা কুমার চৌধুরী। যিনি একটি ফ্র্যাঞ্চাইজি মালিকানার অংশীদার। পরাগ সংঘভিও একটি ফ্র্যাঞ্চাইজির মালিকানার অংশীদার। আশহারর জায়েদি ব্যাটিং কোচ। সানি ধিলন সহকারী কোচ ও শাদাব আহমেদ টিম ম্যানেজার।

অভিযুক্ত আটজনের মধ্যে নাসিরই একমাত্র আন্তর্জাতিক ক্রিকেটার। এর বাইরে আছেন দলের মালিক ও ম্যানেজারও। এই তালিকায় থাকা শাদাব আহমেদ (টিম ম্যানেজার), সানি দিলোন (সহকারী কোচ), সালিয়া সামান (স্থানীয় ক্রিকেটার), রিজওয়ান জাভেদ (স্থানীয় ক্রিকেটার), আসহার জাইদি (ব্যাটিং কোচ) ও পরাগ সংঘভি (দলের অন্যতম মালিক)

অভিযোগ আনা আটজনের মধ্যে নাসির ও শাদাব ছাড়া এরই মধ্যে ছয়জনকে অন্তর্বর্তীকালীন নিষিদ্ধ করা হয়েছে। তাঁরা হলেন– কৃশান কুমার চৌধুরী, পরাগ সাংভি, জাইদি, রিজওয়ান জাভেদ, সালিয়া সামান ও সানি দিলোন। তবে আগামী ১৪ দিনের মধ্যে তাঁদেরকে অভিযোগের জবাব দিতে বলা হয়েছে।

২০২১ টি-টেন লিগে পুনে ডেভিলসকে নেতৃত্বও দেন নাসির। ৬ ম্যাচ খেলে করেছিলেন ২৭ রান, বোলিংয়ে নিয়েছিলেন ৩ উইকেট।

বাংলাদেশের হয়ে ১৯টি টেস্ট, ৬৫টি ওয়ানডে ও ৩১টি টি-টোয়েন্টি খেলা নাসির হোসেন সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন ২০১৮ সালের জানুয়ারিতে। সর্বশেষ গত আগস্টে যুক্তরাষ্ট্রে ইউএস মাস্টার্স টি-টেন লিগে খেলেছেন নাসির। যেটি টি-টেন গ্লোবাল লিগেরই অংশ।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *