ইসলামী ও ফার্স্ট সিকিউরিটি ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ

:: নাগরিক প্রতিবেদন ::

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডে পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, ইসলামী ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা আবুল কালামকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। অপরদিকে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডে নিয়োগ দেওয়া হয়েছে মুতাসিম বিল্লাহকে। তারা দুজনেই বাংলাদেশ ব্যাংকের পরিচালক পর্যায়ের কর্মকর্তা।

জানা যায়, ইসলামী ব্যাংকে নিয়োগ পাওয়া আবুল কালাম বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ টেজারি ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক। অপরদিকে ফাস্ট সিকিউরিটি ব্যাংকে নিয়োগ পাওয়া মোতাসিম বিল্লাহ পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের পরিচালক।

ব্যাংক দুটোতে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ পাওয়া বাংলাদেশ ব্যাংকের এই দুই কর্মকর্তা ইসলামী ব্যাংক ও ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্ষদের সবগুলো সভায় অংশগ্রহণ করবেন। পর্ষদ সভায় কোনো বক্তব্য থাকলে তারা জানাবেন।

এর আগে ঋণ অনিয়ম ও জঙ্গি অর্থায়নের আশঙ্কায় ২০১০ সালের ডিসেম্বরে ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এর পর থেকে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক (তৎকালীন মহাব্যবস্থাপক) পদমর্যাদার একজন কর্মকর্তা ব্যাংকটির বিভিন্ন সভায় অংশ নিতে শুরু করেন। বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষক থাকা অবস্থায় ২০১৭ সালে ব্যাংকটির মালিকানা ও ব্যবস্থাপনা চট্টগ্রামভিত্তিক এস আলম শিল্প গ্রুপের হাতে চলে যায়। এরপর ২০২০ সালের মার্চে ওই পর্যবেক্ষক সরিয়ে নেয় কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের সাবেক (তৎকালীন) গভর্নর ফজলে কবির ব্যাংকটিতে পর্যবেক্ষক রাখার পক্ষে ছিলেন না।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *