হেরে বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়

:: ক্রীড়া প্রতিবেদন ::

হেরে বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায় নিয়েছে। সমীকরণের হিসাব-নিকাশে সেমিফাইনালে যাওয়ার স্বপ্ন দেখেছিল দলটি পাকিস্তানকে ৯৩ রানের বড় ব্যবধানে হারিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডও।

টস জিতে ব্যাটিং নেমে পাকিস্তানকে ৩৩৮ রানের লক্ষ্য দেয় জস বাটলারের দল। 

সেমিফাইনালে খেলতে হলে ৩৩৮ রানের লক্ষ্য ৪০ বলে করতে হতো পাকিস্তানকে। প্রতি বলে ছক্কা মারলেও সেটা সম্ভব নয়। এমন সমীকরণে পাকিস্তান পরে ম্যাচেও জয় পায়নি।

লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারের দ্বিতীয় বলে আবদুল্লাহ শফিককে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন পেসার ডেভিড উইলি। নিজের দ্বিতীয় ওভার করতে এসে আরেক ওপেনার ফখর জামানকেও আউট করেন তিনি। এই ম্যাচ খেলে অবসরে যাওয়ার ঘোষণা দেয়া বাঁহাতি এই পেসার পরে ওয়ানডেতে ১০০ উইকেট নিয়েছেন আগা সালমানকে আউট করে। 

 ১০ রানে ২ উইকেট হারানো পাকিস্তানের হাল ধরেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। ৩৮ রানে বাবর আউট হলে তাঁদের ৫১ রানের জুটি ভেঙে যায়। 

অধিনায়ক আউট হওয়ার পর সৌদ শাকিলকে নিয়ে চতুর্থ উইকেটে ৩৯ রানের আরেকটি ছোট জুটি গড়েন রিজওয়ান। কিছুক্ষণ পর অবশ্য ২৯ রানে শাকিলও ফিরে যান। 

ছয়ে নেমে সালমান ৫১ রানের ইনিংস খেলেন। ৮ম ব্যাটার হিসেবে আউট হওয়ার সময় ৬ চার ও ১ ছক্কায় ইনিংসটি সাজিয়েছেন তিনি। 

অলআউট হওয়ার আগে অবশ্য পাকিস্তানের হারের ব্যবধান তিন পেসার শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র ও হারিস রউফ। শেষ উইকেটে ওয়াসিম ও হারিস ৫৩ রানের জুটি গড়েন। পাকিস্তান ২৪৪ রানে আউট হওয়ায় ৯৩ রানের জয় পায় ইংল্যান্ড। ক্যারিয়ারে শেষ ওয়ানডেতে ৫৬ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা বোলার উইলি। 

ইডেন গার্ডেনসে জনি বেয়ারস্টো আর ডেভিড মালান উদ্বোধনী জুটিতেই তোলেন ৮২ রান। ৩৯ বলে ৩১ রান করা মালানকে ফেরান ইফতিখার আহমেদ। তবে ফিফটি ‍তুলে নেন বেয়ারস্টো। তিনি থামেন ৬১ বলে ৫৯ রানের ইনিংস খেলে। এর পর তৃতীয় উইকেটে ১৩২ রানের জুটি গড়েন বেন স্টোকস ও জো রুট। দুজনেই দেখা পান ফিফটির। ৭৬ বলে ১১ চার ও ২ ছক্কায় ৮৪ রান করে আউট হন স্টোকস। জো রুট করেন ৭২ বলে ৬০ রান।

ইংলিশ অধিনায়ক জস বাটলার ঝড়ো গতিতে করেন ২৭ রান। ১৮ বলের ইনিংসে ৩টি চার ও ১টি ছক্কা হাঁকান তিনি। ১৭ বলে দুটি করে চার-ছক্কায় ৩০ রান করেন একাদশে সুযোগ পাওয়া হ্যারি ব্রুক। ৫০ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৯ উইকেটে ৩৩৭ রান। পাকিস্তানের হারিস রউফ ৩টি, শাহিন শাহ আফ্রিদি ও মোহাম্মদ ওয়াসিম ২টি করে উইকেট শিকার করেন। 

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৫০ ওভারে ৩৩৭/৭ (স্টোকস ৮৪, রুট, ৬০, বেয়ারস্টো ৫৯, ম্যালান ৩১; রউফ ৩/৬৪, শাহিন ২/৭২, ওয়াসিম ২/৭৪)।

পাকিস্তান: ৪৩.৩ ওভারে ২৪৪ (সালমান ৫১, বাবর ৩৮, রিজওয়ান ৩৬; উইলি ৩/৫৬)।

ফল: ইংল্যান্ড ৯৩ রানে জয়ী।

ম্যাচসেরা: ডেভিড উইলি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *