ঢাকার ৯ থানার বাসিন্দাদের পাসপোর্ট আফতাবনগরে

:: নাগরিক প্রতিবেদন ::

ঢাকার ৯টি থানার বাসিন্দাদের পাসপোর্ট এখন থেকে আফতাবনগরের নতুন আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে প্রদান করা হবে। এর নাম দেওয়া হয়েছে আঞ্চলিক পাসপোর্ট অফিস, ঢাকা পূর্ব। থানা গুলো হল–মুগদা, সবুজবাগ, শাহজাহানপুর, খিলগাঁও, রামপুরা, মতিঝিল, পল্টন, বাড্ডা ও হাতিরঝিল।

এ সকল থানায় বসবাসকারী নাগরিকদের আগারগাঁও পাসপোর্ট অফিসে না যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

রোববার সকাল ৮টায় প্রাথমিকভাবে আফতাবনগরের এফ ব্লকের ২ নম্বর সেক্টরের একটি ভবনে এই আঞ্চলিক পাসপোর্ট অফিসটি কার্যক্রম শুরু করেছে। এখান থেকে বাসিন্দাদের ই–পাসপোর্ট সেবা দেওয়া হবে। প্রথম দিনেই অনেক নাগরিকদের ভিড় দেখা গেছে পাসপোর্ট অফিসে। প্রতিদিন নতুন এ পাসপোর্ট অফিসে ৫০০-৬০০ জন সেবা নিতে পারবেন।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. নূরুল আনোয়ার জানান, নাগরিকদের ভোগান্তি কমানোর জন্য রাজধানীতে নতুন দুটি পাসপোর্ট অফিস করা হয়েছে। নাগরিকেরা যাতে সহজে সর্বোচ্চ সেবা পায়, সে জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। নতুন অফিস থেকেই সব সেবা দেওয়া হবে।

গত বছর ঢাকায় আরও দুটি পাসপোর্ট অফিস করার সিদ্ধান্ত নেয় সরকার। গত ১ মার্চ থেকে রাজধানীর মোহাম্মদপুরের বসিলায় ঢাকা পশ্চিম আঞ্চলিক পাসপোর্ট অফিস চালু হয়। ওই অফিসে সাভার, ধামরাই, মোহাম্মদপুর, আদাবর, দারুস সালাম, শাহ আলী, হাজারীবাগ ও নিউ মার্কেট থানার নাগরিকেরা পাসপোর্ট সেবা পাবেন।

আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে শেরে বাংলা নগর, মিরপুর, কাফরুল, রূপনগর, গুলশান, বনানী, শাহবাগ, ধানমন্ডি, কলাবাগান থানা এলাকার বাসিন্দারা পাসপোর্ট সেবা পাবেন। উত্তরা-পূর্ব, উত্তরা-পশ্চিম, উত্তর খান, দক্ষিণ খান, তুরাগ, বিমানবন্দর, খিলক্ষেত, আশুলিয়া, পল্লবী, ভাষানটেক থানা এলাকার আবেদনকারীরা উত্তরা আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে সেবা পাবেন।

কেরানীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসের অধীনে থাকবে শ্যামপুর, কদমতলী, কোতোয়ালি, গেন্ডারিয়া, সূত্রাপুর, দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ মডেল থানা, কেরানীগঞ্জ দক্ষিণ, লালবাগ, চকবাজার, কামরাঙ্গীরচর, বংশাল ও ওয়ারী থানা।

ঢাকা সেনানিবাসের পাসপোর্ট অফিসের সেবা নিতে পারবেন ক্যান্টনমেন্ট থানার অধীনে বসবাসরত নাগরিকেরা। সচিবালয়ের পাসপোর্ট অফিসের সেবা নেবেন শুধু সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও তাদের পোষ্যরা। এগুলোর কার্যক্রম আগেই শুরু হয়েছে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *