প্রাথমিক শিক্ষক নিয়োগ: প্রথম ধাপের পরীক্ষা অক্টোবরে

:: নাগরিক প্রতিবেদন ::

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের প্রথম ধাপের লিখিত পরীক্ষা আগামী অক্টোবর মাসের শেষ সপ্তাহে নেওয়া হবে বলে নিশ্চিত করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

সর্বশেষ প্রাথমিক নিয়োগে সাড়ে ১১ লাখ চাকরিপ্রার্থী আবেদন করেছেন। এত বেশি নিয়োগ পরীক্ষার খাতা মূল্যায়ন ও ব্যবস্থাপনার সক্ষমতা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নেই। এ জন্য বুয়েটকে নিয়োগ কার্যক্রমে যুক্ত করার সিদ্ধান্ত হয়েছে। এর জন্য যেহেতু অর্থ ব্যয় হবে তাই অর্থ মন্ত্রণালয়ের সম্মতি চাওয়া হয়েছে। এ জন্য গতবারের মতো এবারও বুয়েটকে নিয়োগ কার্যক্রমে যুক্ত করার সিদ্ধান্ত হয়েছে।

এবারই প্রথম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে বিভাগ ধরে নিয়োগ দেওয়া হচ্ছে। গুচ্ছভিত্তিক এ নিয়োগে তিন ধাপে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পরীক্ষাও আলাদাভাবে নেওয়া হবে।

গত ২৮ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। দ্বিতীয় ধাপে ২৩ মার্চ ময়মনসিংহ, খুলনা ও রাজশাহী বিভাগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জন্য গত ১৮ জুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

চলতি বছর বিভাগভিত্তিক তিনটি ধাপে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। ফেব্রুয়ারি মাসে প্রকাশিত প্রথম ধাপের বিজ্ঞপ্তির পর রংপুর, বরিশাল ও সিলেট বিভাগে আবেদন করে ৩ লাখ ৬০ হাজার ৭০০ জন প্রার্থী। ২৩ মার্চ দ্বিতীয় ধাপের বিজ্ঞপ্তির পর ময়মনসিংহ, খুলনা ও রাজশাহী বিভাগে আবেদন জমা পড়ে ৪ লাখ ৩৯ হাজার ৪৩৮টি।সর্বশেষ ১৮ জুন তৃতীয় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে আবেদন করেন ৩ লাখ ৪০ হাজার জন। সব মিলিয়ে আবেদন করেন প্রায় সাড়ে ১১ লাখ প্রার্থী। 

সূত্র জানায়, এখন পর্যন্ত নিয়োগের জন্য আট বিভাগের অনুমোদিত শূন্য পদের সংখ্যা ৭ হাজার ৪৬৩। এর মধ্যে সবচেয়ে বেশি ঢাকা বিভাগে, ১ হাজার ৩৬৫ আর সবচেয়ে কম সিলেট বিভাগে, ৪১১ টি। এ ছাড়া বরিশালে ৮৭১, রংপুরে ৯৮৮, খুলনায় ৯৪০, ময়মনসিংহে ৫৯৯, রাজশাহীতে ১ হাজার ৫৮ এবং চট্টগ্রামে ১ হাজার ২৩১ টি।

এসব প্রার্থীদের মধ্যে তিন ধাপে সারা দেশে চূড়ান্তভাবে ৮ হাজারেরও বেশি প্রার্থী নিয়োগ দেওয়া হবে। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *