জুলাইয়ে বন্ধ হয়েছে ২,১৯,৫৩৮টি বিও হিসাব

:: নাগরিক নিউজ ডেস্ক ::

 জুলাই মাসে দুই লাখ ১৯ হাজার ৫৩৮টি বিও হিসাব বন্ধ হয়ে গেছে। জুন মাসের শেষ দিন শেয়ারবাজারে বিও হিসাব ছিল ২০ লাখ ৫৩ হাজার ৪২২টি। আর জুলাই মাসের শেষ দিন বিও হিসাব ১৮ লাখ ৩৩ হাজার ৮৮৪টিতে দাঁড়িয়েছে। 

দেশের শেয়ারবাজারে বেশ কয়েক মাস ধরেই মন্দা পরিস্থিতি বিরাজ করছে। মন্দা পরিস্থিতিতে শেয়ারবাজারের প্রতি আস্থা হারাচ্ছে বিনিয়োগকারীরা। আর আস্থা না থাকার কারণে জুলাই মাসে শেয়ারবাজার থেকে বেরিয়ে গেছে প্রায় সোয়া দুই লাখ বিওধারী।

সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সূত্রে জানা গেছে, নবায়ন না করার কারণে জুলাই মাসে দুই লাখের বেশি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব বন্ধ হয়ে গেছে।

জুলাই মাসে পুরুষদের বিও ১ লাখ ৫৮ হাজার ২৪৭টি কমে দাঁড়িয়েছে ১৩ লাখ ৬৮ হাজার ৯৬৫টিতে। জুন মাসের শেষ দিন পুরুষদের বিও হিসাব ছিল ১৫ লাখ ২৭ হাজার ২১২টিতে।

জুলাই মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ৬০ হাজার ৯২০টি কমে ৪ লাখ ৪৯ হাজার ১০৫টিতে দাঁড়িয়েছে। জুন মাসের শেষ দিন নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৫ লাখ ১০ হাজার ২৫টিতে।

জুন মাসের শেষ দিন কোম্পানি বিও হিসাব ছিল ১৬ হাজার ১৮৫টিতে। আর জুলাই মাসে কোম্পানি বিও ৩৭১টি কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮১৪টিতে।

সিডিবিএল-এর হিসাব মতে, জুলাই মাসে দেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের দুই লাখ ৮ হাজার ২৪৮টি বিও হিসাব কমেছে। এর মাধ্যমে জুলাই মাসের শেষ দিন দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১৭ লাখ ৫৩ হাজার ৮০৯টিতে। যা জুন মাসের শেষ দিন ছিল ১৯ লাখ ৬২ হাজার ৫৭টিতে।

জুলাই মাসে বিদেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের ১০ হাজার ৯১৯টি বিও হিসাব কমে দাঁড়িয়েছে ৬৪ হাজার ২৬১টিতে। জুন মাসে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৭৫ হাজার ১৮০টিতে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *