লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম

:: নাগরিক প্রতিবেদন ::

নতুন দাম নির্ধারণ করে লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম। লিটার প্রতি ১০ টাকা বেড়ে নতুন দাম ১৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ৫ লিটারের সয়াবিন তেল বিক্রি হবে ৮৪৫ টাকা।

এছাড়া প্রতি লিটার খোলা পাম তেল ১৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে খুচরা পর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল ১৬৩ টাকা।

গতকাল সোমবার এ দাম নির্ধারণ করে বাণিজ্য মন্ত্রণালয়। আজ মঙ্গলবার থেকে নতুন দাম কার্যকর করা হবে। 

ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, সয়াবিনের আগের দামে ফিরে যাওয়ার সুযোগ নেই। তবে ভ্যাট প্রত্যাহারের সময় শেষ হয়েছে, এটা ঠিক। এখন ট্যারিফ কমিশনের মাধ্যমে হিসাব করা হবে; এনবিআরকে জানানো হবে। ব্যবসায়ীরা দাম বাড়িয়েছেন—এমন চিঠি এখনো পাননি বলে জানান বাণিজ্য প্রতিমন্ত্রী।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, নিত্যপণ্য সাধারণ মানুষের নাগালে রাখতে ১৭টি পণ্য আমদানিতে যাতে ট্যাক্স কম থাকে, সে বিষয়ে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের মাধ্যমে প্রস্তাবটি অর্থ মন্ত্রণালয় পাঠানো হবে। সেখান থেকে প্রধানমন্ত্রী অনুমোদন করলে ভোক্তারা স্বস্তি পাবেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ এলডিসি উত্তরণের পরেও যে সমস্ত ট্রিপ সুবিধা পেয়ে আসছে, সেগুলো ২০২৯ সাল পর্যন্ত পাওয়ার বিষয়ে কাজ চলছে। টিসিবির স্মার্ট কার্ড বা ফ্যামিলি কার্ড সংশোধনের উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। 

প্রতিমন্ত্রী বলেন, কোভিডের সময় টিসিবির কার্যক্রম শুরু হয়েছিল ট্রাক সেলের মাধ্যমে। এ সমস্ত কার্যক্রম যাতে স্থায়ী দোকানের মাধ্যমে করা যায়, সে বিষয়ে কাজ চলমান রয়েছে। এ ছাড়া উপকারভোগী যারা রয়েছে, সেটিও সংশোধন করে নতুন করে কাজ চলমান রয়েছে। অনেকে মৃত্যুবরণ করেছেন। আবার অনেকে গ্রামে চলে গিয়েছিলেন। সেগুলো সবই সংশোধন করা হবে।

এদিকে গতকাল সোমবার বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে দেওয়া চিঠিতে বলা হয়, ভোজ্যতেলের কাঁচামাল আমদানি ও উৎপাদন পর্যায়ে গত ৭ ফেব্রুয়ারি জারিকৃত এসআরওর মেয়াদ ১৫ এপ্রিল শেষ হয়েছে। ফলে ১৬ এপ্রিল থেকে বাজারে ভোজ্যতেল (পরিশোধিত পাম তেল ও পরিশোধিত সয়াবিন তেল) ভ্যাট অব্যাহতি–পূর্ববর্তী মূল্যে সরবরাহ করা হবে এবং আজ থেকে বাজারে এই দাম কার্যকরের ঘোষণা দিয়েছেন মিলমালিকেরা।

বাণিজ্যসচিবকে দেওয়া চিঠি অনুসারে, প্রতি লিটারে ১০ টাকা বাড়িয়ে বোতলজাত সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ১৭৩ টাকা। এ ছাড়া বোতলজাত ৫ লিটার সয়াবিন তেলের দাম বাড়িয়ে করা হয়েছে ৮৪৫ টাকা। ফলে ৫ লিটার বোতলের লিটারপ্রতি দাম বাড়বে ৯ টাকা। আর প্রতি লিটার খোলা পাম তেলের দাম নির্ধারণ করা হয়েছে ১৩২ টাকা।

রোজার আগে ১ মার্চ যখন বোতলজাত ১ লিটার সয়াবিনের দাম ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা করা হয়, তখন ৫ লিটার বোতলজাত সয়াবিনের দাম নির্ধারণ করা হয়েছিল ৮০০ টাকা। ওই সময় আন্তর্জাতিক বাজারে পাম তেলের দাম ওঠানামার মধ্যে থাকায় পাম তেলের দাম নির্ধারণ করা হয়নি। এবার পামের দামও নির্ধারণ করে দিয়েছে কোম্পানিগুলো।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *