দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে ডাচ রূপকথা

:: ক্রীড়া প্রতিবেদক ::

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নেদারল্যান্ডস দেখাল ডাচ রূপকথা। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ১১ মাসের ব্যবধানে ৫০ ওভারের বিশ্বকাপেও দক্ষিণ আফ্রিকাকে হারাল তারা।

প্রোটিয়াদের ৩৮ রানে হারিয়ে ওয়ানডে ক্রিকেটে ইতিহাস গড়েছে নেদারল্যান্ডস। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে আরও একটি অঘটনের জন্ম দিলো দলটি।

টসের পর বৃষ্টিতে খেলা শুরু হয় প্রায় দেড় ঘণ্টা দেরিতে, তাতে ৭ ওভার কমে ম্যাচ দাঁড়ায় ৪৩ ওভারের। অধিনায়ক স্কট এডওয়ার্ডের দুর্দান্ত ৭৮ রানের উপর ভর করে নির্ধারিত ৪৩ ওভারে ৮ উইকেটে ২৪৫ রান করে নেদারল্যান্ডস। জবাবে ১ বল বাকি থাকতে ২০৭ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা।

গত রোববার বিশ্বকাপের প্রথম অঘটন ঘটায় আফগানিস্তান। সেদিন ইংল্যান্ডকে ৬৯ রানে হারান রশিদ খান-মোহাম্মদ নবীরা। তাঁদের কাছেই হয়তো প্রোটিয়াদের হারানোর অনুপ্রেরণা পেয়েছেন স্কট এডওয়ার্ডস–কলিন অ্যাকারমানরা। 

২৪৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই দেখে শুনে খেলার চেষ্টা করেন দুই ওপেনার কুইন্টন ডি কক ও টেম্বা বাভুমা। ওপেনিং জুটিতে ৩৬ রান যোগ করেন দুজনে। কিন্তু এরপর ৮ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে প্রোটিয়ারা। 

দলকে পথ দেখানোর চেষ্টা করেন হেনরিখ ক্লাসেন–ডেভিড মিলার জুটি। দলীয় ৮৯ রানে ক্লাসেন পঞ্চম ব্যাটার হিসেবে আউট হলে আবারও ধাক্কা খায় প্রোটিয়ারা। এরপর নিয়মিত উইকেট হারাতে থাকেন তারা। অন্যদিকে এক প্রান্ত আগলে রেখে লড়াই চালিয়ে যাচ্ছিলেন কিলার মিলার। 

সপ্তম ব্যাটার হিসেবে দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করে আউট হন তিনি। তাঁকে বোল্ড করে ডাচদের জয়ের পথ সহজ করে দেন লোগান ফন বিক। শেষ দিকে জেরাল্ড কোয়েৎজে ও কেশব মহারাজ শুধু ব্যবধান কমানোর লড়াই চালিয়ে গেলেন। বিশেষ করে বাঁহাতি স্পিনার মহারাজের ৪০ রানের ইনিংসটি। তাঁর ইনিংসটির সৌজন্যেই ৩৮ রানের পরাজয় দেখে দক্ষিণ আফ্রিকা। ডাচদের হয়ে সেরা বোলার ৬০ রানে ৩ উইকেট নেওয়া ফন বিক। আর অনবদ্য ৭৮ রানের ইনিংসের জন্য ম্যাচসেরা হয়েছেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস।

টস হেরে ব্যাট করা ডাচরা ২৭তম ওভারের শেষ বলে যখন ষষ্ঠ উইকেট হারায়, তাদের রান মাত্র ১১২। ১৬ ওভার পর সেই দল ইনিংস শেষ করল ২৪৫ রান তুলে। শেষ ১৬ ওভারে ১৩৩ রান যোগ করা নেদারল্যান্ডস আট ওভারের শেষ পাওয়ার প্লেতেই তোলে ৮৯ রান।

ডাচদের ঘুরে দাঁড়ানোয় সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ২১তম ওভারে পঞ্চম উইকেট পতনের পর উইকেটে আসা উইকেটকিপার ব্যাটসম্যান ৭৮ রানে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন। তাঁর ৬৯ বলের ইনিংসটি সাজানো ১০ চার ও ১ ছক্কায়। শেষ দিকে তাঁকে দারুণ সঙ্গ দিয়েছেন রোলফ ফন ডার মারওয়ে ও আরিয়ান দত্ত।

অষ্টম উইকেটে ফন ডার মারওয়েকে নিয়ে ৬৪ রান যোগ করে দলের রানটাকে ২ শর ওপরে নিয়ে যান এডওয়ার্ডস। ১৯ বলে ২৯ রান করে মারওয়ে ফেরার পর উইকেট গিয়ে ঝড় তোলেন আরিয়ান দত্ত। তিন ছক্কায় ৯ বলেই ২৩ রান করেন ২০ বছর বয়সী স্পিনার। বলের চেয়ে রান বেশি করেছেন অধিনায়ক এডওয়ার্ডসও।

দক্ষিণ আফ্রিকার হয়ে দুটি করে উইকেট নেন লুঙ্গি এনগিডি, মার্কো জেনসেন ও কাগিসো রাবাদা।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *