বুকার পুরস্কার ২০২৪’র সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

:: নাগরিক সাহিত্য ::

সাহিত্যজগতের সবচেয়ে সম্মানজনক ম্যান বুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। এ তালিকায় স্থান পেয়েছে ছয়টি বই। মঙ্গলবার (৯ এপ্রিল) সংস্থারটির ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় দেখা যায়, এতে আর্জেন্টিনার সেলভা আলমাদার লেখা ও অ্যানি ম্যাকডারমটের অনুদিত ‘নট আ রিভার’ (Not a River) বইটি স্থান পেয়েছে। এছাড়া জার্মান লেখক জেনি এরপেনবেক তার কায়রোস (Kairos) উপন্যাসের জন্য তালিকায় স্থান পেয়েছেন। এটি অনুবাদ করেছেন মাইকেল হফম্যান।

তালিকায় স্থান পাওয়া অন্য বইগুলো হলো ব্রাজিলের ইটামার ভিয়েরা জুনিয়রের লেখা ও জনি লরেঞ্জের অনুদিক ‘ক্রুকড প্লো’(Crooked Plow), দক্ষিণ কোরিয়ার হোয়াং সোক ইয়ংয়ের লেখা ও সোরা কিম রাসেল এবং ইয়ংজাই জোসেফাইন অনুদিত ‘ম্যাটার ২-১০’ (Mater 2-10), নেদারল্যান্ডের জেন্টে পোস্টহুমার লেখা ও সারাহ টিমার হার্ভের অনুদিত ‘হোয়াট আই উড রেদার নট থিংক অ্যাবাউট’ (What I’d Rather Not Think About) এবং সুইডেনের এইয়া জেনবার্গের লেখা ও রাইরা ইউসেফসনে অনুবাদ করা ‘দ্য ডিটেইলস’(The Details) ।

২০০৫ সালে সাহিত্যে সম্মানিত এ পুরস্কারের প্রবর্তন করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের লেখকদের ইংরেজিতে অনূদিত ও যুক্তরাজ্য বা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত বই এ পুস্কারের জন্য বিবেচিত হয়। এ পুরস্কারের আর্থিক মূল্য ৫০ হাজার পাউন্ড। এটি লেখক ও অনুবাদকের মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হয়।

২০২৪ সালে এ পুরস্কার বিজয়ীদের নাম আগামী ২১ মে লন্ডনের টেট মর্ডানে ঘোষণা করা হবে।

গত বছর আন্তর্জাতিক বুকার পুরস্কার পেয়েছেন বুলগেরিয়ার লেখক জর্জি গসপদিনভ। অ্যাঞ্জেলা রোডেলের অনুবাদে তাঁর উপন্যাস টাইম শেলটার (Shelter)-এর জন্য এ পুরস্কার পান তিনি। গত ২৩ মে লন্ডনে এক আয়োজনের মাধ্যমে ২০২৩ সালের ইন্টারন্যাশনাল বুকার পুরস্কার ঘোষণা করা হয়।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *