বুয়েটে ভর্তি পরীক্ষা শুরু ২০ মে

:: নাগরিক প্রতিবেদন ::

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২০ মে শুরুর সুপারিশ করেছে ভর্তি কমিটি। বুধবার (৮ ফেব্রুয়ারি) বুয়েটের ভর্তি কমিটির সভায় এ সুপারিশ করা হয়। 

জানা গেছে, বুয়েটের শিক্ষা পরিষদ (একাডেমিক কাউন্সিল) সভায় বিষয়টি চূড়ান্ত হবে। শিগগিরই সেই সভা অনুষ্ঠিত হবে। প্রাক নির্বাচনী পর্বে অংশ নিতে পারবেন ১৮ হাজার শিক্ষার্থী। এই পর্বে উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে ৬ হাজার জন ভর্তি পরীক্ষার চূড়ান্ত পর্বে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

বুয়েটের ছাত্রকল্যাণ পরিদপ্তর এর পরিচালক মিজানুর রহমান জানান, আগামী ২০ মে বুয়েটের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাক-নির্বাচনী পর্ব শুরু হবে। আর ১০ জুন পরীক্ষার চূড়ান্ত পর্ব আয়োজনের সুপারিশ করেছে ভর্তি কমিটি। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত হলে বিস্তারিত তথ্য বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে।

আসনসংখ্যা
পার্বত্য চট্টগ্রাম এবং অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি এবং স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ মোট আসনসংখ্যা ১ হাজার ২৭৯টি।

আবেদন যোগ্যতা
প্রার্থীকে বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেড পদ্ধতিতে বিজ্ঞান বিভাগে (গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন সহ) ৫.০০ এর স্কেলে ন্যূনতম জিপিএ ৪.০০ পেয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল/সমমান পরীক্ষায় পাশ করতে হবে।

অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে। প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/ মাদ্রাসা শিক্ষা বোর্ড/ কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/ সমমানের পরীক্ষায় গেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৫.০০ পাশ করে হবে।

গণিত বিষয়ে ২০০ নম্বরের মধ্যে ন্যূনতম ১৭০ নম্বর এবং পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয় সমূহে ৪০০ নম্বরের মধ্যে ন্যূনতম মোট ৩৭২ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিক/ আলীম/ সমমানের পরীক্ষায় পাশ করতে হবে। অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড/ নম্বর পেয়ে পাশ করতে হবে।

প্রসঙ্গত, আসন সংখ্যা ও আবেদনের যোগ্যতা ২০২২ সালের ভর্তি বিজ্ঞপ্তি থেকে নেওয়া হয়েছে। যা চলতি বছরও পরিবর্তন না হওয়ার সম্ভাবনাই বেশি। এ ছাড়া ২০২২-২৩ শিক্ষাবর্ষে বুয়েটের ভর্তি পরীক্ষার তারিখ একাডেমি কাউন্সিলে অনুমোদন হওয়ার পর আবেদন ফি, পরীক্ষার সময়সহ বিস্তারিত বিষয়গুলো জানা যাবে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *