বেনজীরের ব্যাংক হিসাবের তথ্য চেয়ে দুদকের চিঠি

:: নাগরিক প্রতিবেদন ::

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তাঁর পরিবারের সদস্যদের নগদ অর্থের তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ) চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন(দুদক)।

সোমবার সংস্থা‌টির প্রধান কার্যালয়ের উপপ‌রিচালক হা‌ফিজুল ইসলাম এ চি‌ঠি পা‌ঠি‌য়ে‌ছেন। দুদ‌কের এক‌টি সূত্র এই তথ্য নি‌শ্চিত ক‌রে‌ছে।

চিঠিতে আগামী মে মাসের প্রথম সপ্তাহের মধ্যে দুদকের চাওয়া সব তথ্য পাঠাতে অনুরোধ করা হয়েছে। বেনজীর আহমেদ, তার স্ত্রী জিসান মির্জা, দুই মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীর ও তাশিন রাইসা বিনতে বেনজীর-এর নামে দেশি-বিদেশি ব্যাংকে চলতি হিসাব, সঞ্চয়ী হিসাব, মেয়াদি আমানত, অর্থ জমা, উত্তোলন, স্থিতিসহ সব ধরনের তথ্য চাওয়া হয়েছে। 

সূত্র জানায়, বেনজীর আহমেদ ও তার পরিবারের পোষ্যদের স্থাবর সম্পদের হিসাব চেয়ে শিগগির সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও দপ্তরে চিঠি পাঠানো হবে। এর মধ্যে তাদের নামীয় কোম্পানির তথ্য চেয়ে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানি, জমির তথ্য চেয়ে সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রারের অফিস, প্রাইভেট কার ও অন্যান্য যানবাহনের তথ্য চেয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হবে। 

জানা গেছে, সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন পেশ করার কথাও ভাবছে দুদক। 

দুদক বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান শুরু করেছে গত ২২ এপ্রিল। তার বিরুদ্ধে চাকরিকালীন সময়ে ক্ষমতার অপব্যবহার করে অনিয়ম, দুর্নীতির মাধ্যমে নিজের ও পরিবারের অন্যান্য সদস্যদের নামে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে।

সূত্র আরও জানায়, নগদ অর্থ ছাড়াও এফডিআর, সঞ্চয়পত্রসহ স্থাবর-অস্থাবর সম্পদের তথ্য জানতে চেয়ে জয়েন্ট স্টক, সাব-রেজিস্ট্রি অফিসসহ সরকারের বিভিন্ন দপ্তরে চিঠি দিয়েছে দুদক। 

নাম প্রকা‌শে অনিচ্ছুক দুদ‌কের এক কর্মকর্তা ব‌লেন, বেনজীর আহ‌মে‌দের সম্প‌দের অনুসন্ধানের অংশ হি‌সে‌বে তাঁর আর্থিক লেন‌দেনসহ সমস্ত তথ্য চে‌য়ে চি‌ঠি দেওয়া হ‌য়ে‌ছে। চি‌ঠির জবাব পে‌লে পরবর্তী কার্যক্রম শুরু হ‌বে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *