বোরকা নিষিদ্ধ করল সুইজারল্যান্ড

:: নাগরিক নিউজ ডেস্ক ::

বোরকা নিষিদ্ধ করল ইউরোপের দেশ সুইজারল্যান্ড। দেশটির জনবহুল জায়গায় নাক, মুখ ও চোখ ঢেকে রাখা বা বোরকা পরা অবৈধ বলে বিবেচিত হবে।

সুইস পার্লামেন্টের নিম্নকক্ষের এই সংক্রান্ত বিল পাশ হয়েছে। তাতে বলা হয়েছে, সুইজারল্যান্ডের জনবহুল জায়গায় নাক, মুখ ও চোখ ঢেকে রাখা বা বোরকা পরা অবৈধ বলে বিবেচিত হবে। এই নির্দেশ অমান্য করলে সে ক্ষেত্রে ১০০০ সুইস ফ্র্যাঙ্ক বা ১১০০ মার্কিন ডলার জরিমানা করা হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ হল এক লাখ ২০ হাজার টাকা। 

সুইস পার্লামেন্টের নিম্নকক্ষে বোরকা ও মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করার পক্ষে ভোট দিয়েছেন ১৫১ জন সংসদ এবং বিপক্ষে ভোট দিয়েছেন ২৯ জন সাংসদ। এই বিলটি আগেই সবুজ সংকেত পেয়েছিল সুইস পার্লামেন্টের উচ্চকক্ষে। এর আগে ২০২১ সালেও দেশটিতে এ সংক্রান্ত একটি গণভোট অনুষ্ঠিত হয়েছিল। এই গণভোটে ৫১ শতাংশ মানুষ বোরকা নিষিদ্ধ করার পক্ষে ভোট দিয়েছিলেন। 

সুইজারল্যান্ডের সংগঠন ‘এগারকিনজেন কমিটি’ ২০১৬ সাল থেকেই জনবহুল স্থানে বোরকা এবং মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করার জন্য প্রচেষ্টা শুরু করে।

গণভোটের সময় মুখ ঢেকে রাখা নিষিদ্ধ করার প্রচারণার সমালোচনা করেছিল মুসলিম গোষ্ঠীগুলো। মুসলিম নারীদের সংগঠন পার্পল হেডস্কার্ফের মুখপাত্র ইনেস এল-শিখ বার্তা সংস্থা এএফপিকে বলেন, “সুইজারল্যান্ডে বোরকা পরা মাত্র ৩০ জন নারী রয়েছেন।”

সুইজারল্যান্ডের ইসলামিক সেন্ট্রাল কাউন্সিল বলছে, ভোটে সারা দেশে মুসলিমবিরোধী মনোভাব ছড়িয়ে পড়ার বার্তাই প্রতিফলিত হয়েছে।

নিষেধাজ্ঞাটিতে বলা হয়েছে কিছু ব্যতিক্রম ছাড়া, পাবলিক স্পেস ও জনসাধারণের প্রবেশযোগ্য ব্যক্তিগত ভবনে নাক, মুখ ও চোখ ঢেকে রাখা যাবে না। যদিও সুইজারল্যান্ডে বোরকা পুরো মুখ ঢেকে সাধারণত পরা হয় না।

এর আগে মহাদেশটির আরও কয়েকটি দেশও একই পদক্ষেপ নিয়েছিল। বোরকার ওপর নিষেধাজ্ঞা জারি করা দেশগুলোর মধ্যে আছে ফ্রান্স, বেলজিয়াম, অস্ট্রিয়া ও নেদারল্যান্ড। এবার সেই পথে হাঁটল সুইজারল্যান্ডও। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *