ভারত ইন্টারনেট বন্ধে প্রথম, বাংলাদেশ পঞ্চম

:: নাগরিক প্রযুক্তি ডেস্ক ::

২০২২ সালে বাংলাদেশ সরকার অন্তত ছয়বার ইন্টারনেট বন্ধ করেছে বলে দাবি করেছে অ্যাক্সেস নাউ ও কিপইটঅন নামের ইন্টারনেট অধিকারবিষয়ক দুটি গ্রুপ। 

অ্যাক্সেস নাউ ও কিপইটঅনের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৩৫টি দেশের সরকার ২০২২ সালে অন্তত ১৮৭ বার ইন্টারনেট বন্ধ করেছে, যা ২০১৬ সালের পর সর্বোচ্চ। গত বছর সর্বাধিক ৮৪ বার ইন্টারনেট বন্ধ করেছে ভারত। তারপরেই রয়েছে ইউক্রেন, ইরান ও মিয়ানমার। ছয়বার ইন্টারনেট বন্ধ করে পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশ।  

২০১৬ সাল থেকে গ্রুপ দুটি বিশ্বের সরকারগুলোর ইন্টারনেট বন্ধ, ইন্টানেটে হয়রানি ইত্যাদির পরিসংখ্যান রাখছে। তখন থেকে আর কখনও এক বছরে ৩৫ দেশে ইন্টারনেট বন্ধের ঘটনা ঘটেনি।  

তার আগে ২০১৯ সালে ৩৩টি দেশে ২১৩ বার ইন্টারনেট বন্ধের ঘটনা ঘটে। ২০২০ সালে একইসংখ্যক দেশে ইন্টারনেট বন্ধ করা হয় ১৫৯ বার। 

গত বছর ভারতে বেশিসংখ্যক ইন্টারনেট বন্ধের ঘটনা ঘটেছে জন্মু-কাশ্মিরে। ২০১৯ সালে অঞ্চলটির স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়ার পর থেকে সেখানে দফায় দফায় ইন্টারনেট বন্ধ করা হয়। 

ভারতের পর সর্বোচ্চ ১৮ বার ইন্টারনেট বন্ধের ঘটনা ঘটেছে ইরানে। মিয়ানমারে ঘটেছে সাতবার। তবে গত বছর ইউক্রেনে ২২ বার ইন্টারনেট বন্ধের ঘটনা ঘটেছে। রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও বিমান হামলায় এমনটি হওয়ায় তা সরকারের জনবিরোধী কার্যক্রম হিসেবে ধরা হয়নি। 

এদিকে ২০২২ সালে একটা ইতিবাচক বিষয় ঘটেছে। ২০২১ সালে নির্বাচন উপলক্ষে বিশ্বের অন্তত ১২টি দেশে ইন্টারনেট বন্ধ করা হয়েছিল। ২০২২ সালে তা ঘটেছে মাত্র পাঁচটিতে। 

অ্যাক্সেস নাউয়ের প্রতিবেদনে বলা হয়, তবে চলতি বছর পাকিস্তান, গণপ্রজাতান্ত্রিক কঙ্গো, গুয়াতেমালা, জিম্বাবুয়েতে জাতীয় নির্বাচনের কথা রয়েছে। অ্যাক্সেস নাউ ও কিপইটঅনের শঙ্কা নির্বাচন উপলক্ষে এসব দেশ ইন্টারনেট সাময়িকভাবে বন্ধ করতে পারে।

গত বছরের নভেম্বরের আগ পর্যন্ত টানা দুই বছরের বেশি সময় ইন্টারনেট বন্ধ রেখে রেকর্ড গড়ে ছিল পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়া। দেশটির যুদ্ধকবলিত টাইগ্রে অঞ্চলে ওই সময় ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছিল। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *