ঢাকায় আসছেন মার্কিন আন্ডার সেক্রেটারি ন্যুল্যান্ড

:: নাগরিক প্রতিবেদন ::

আগামী জুলাই মাসের শুরুর দিকে বাংলাদেশ সফরে আসছেন যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ডবাংলাদেশে যুক্তরাষ্ট্রের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন তিনি।

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন তিনি। দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু এই প্রতিনিধিদলে থাকবেন।

ওয়াশিংটনে একটি কূটনৈতিক সূত্র গণমাধ্যমকে জানায়, সম্ভবত রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনার জন্য উচ্চপর্যায়ের প্রতিনিধিদলটি ঢাকা সফর করবে। ঈদের পর এই সফর হতে পারে।

আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রতিনিধিদলের ঢাকা সফর বিশেষ গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে। কেননা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের তাগিদ রয়েছে। ভিক্টোরিয়া ন্যুল্যান্ড ঢাকা সফরকালে আবারও সেটা স্মরণ করিয়ে দিতে পারেন।

এর আগে ২০২২ সালের ১৯ মার্চ বাংলাদেশের সঙ্গে সংলাপে অংশ নিতে ঢাকায় এসেছিলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড।

সম্প্রতি বাংলাদেশের জন্য ভিসা নীতি ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেছেন, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচনের লক্ষ্যে নতুন ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করা যে কোনো বাংলাদেশি নাগরিকের ভিসা যুক্তরাষ্ট্রের ভিসা দেওয়া হবে না।

এর আগে ২০২১ সালের ১০ ডিসেম্বর র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব) এবং এর কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

এদিকে সাম্প্রতিক সময়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিকভাবে বেশ কিছু বৈঠক করেছেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *