ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট ভো ভ্যান থুওং

:: নাগরিক নিউজ ডেস্ক ::

ভিয়েতনামে জাতীয় পরিষদের সদস্যদের ভোটে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভো ভ্যান থুওং। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি তাকে নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করে। 

প্রেসিডেন্ট পদের জন্যে ভো ভ্যান থুওং ছিলেন একমাত্র প্রার্থী। তিনি ৪৮৮ ভোটের মধ্যে ৪৮৭টি ভোট পান। 

তার মেয়াদকাল ২০২৬ সাল পর্যন্ত হবে বলে জানা গেছে।

নির্বাচিত হয়ে ভো ভ্যান দুর্নীতি দমনের অঙ্গীকার করেছেন। যদিও তার পূর্বসূরি প্রেসিডেন্ট নগুয়ান জুয়ান ফুক এ অভিযান পরিচালনা করতে গিয়ে জানুয়ারিতে পদত্যাগে বাধ্য হয়েছিলেন।

প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিবৃতিতে ভো ভ্যান বলেছেন, তিনি দুর্নীতির বিরুদ্ধে নেতিবাচক প্রচারণায় দৃঢ় প্রতিজ্ঞ থাকবেন।

এছাড়া ভিয়েতনামের রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে থুওং বলেছেন, ‘আমি আমার পিতৃভূমি, জনগণ এবং সংবিধানের প্রতি সম্পূর্ণ অনুগত থাকব। এছাড়া পার্টি, রাষ্ট্র এবং জনগণের দ্বারা অর্পিত কাজগুলোও সম্পন্ন করার জন্য সচেষ্ট থাকব।’

উল্লেখ্য, ভো ভ্যান থুওং ভিয়েতনামের পলিটব্যুরোর ১৬ সদস্যের একজন এবং সর্বকনিষ্ঠ সদস্য। কমিউনিস্ট যুব সংগঠনগুলোর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে নিজের রাজনৈতিক কর্মজীবন শুরু করার পরে তাকে পার্টির একজন অভিজ্ঞ ব্যক্তি হিসাবে বিবেচনা করা হয়ে থাকে।

এছাড়া ভো ভ্যান থুওংকে দলীয় সেক্রেটারি জেনারেল নগুয়েন ফু ত্রংয়ের ঘনিষ্ঠ হিসেবে মনে করা হয়। ত্রং দলের সবচেয়ে শক্তিশালী ব্যক্তি এবং তাকে দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশটির সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবেও মনে করা হয়।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *