মালয়েশিয়ায় ভবন ধসে ৩ বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

:: নাগরিক নিউজ ডেস্ক ::

মালয়েশিয়ার পেনাং রাজ্যের একটি নির্মাণাধীন ভবন ধসে সেখানে কর্মরত তিন বাংলাদেশি শ্রমিক নিহত হয়েছেন।  দুর্ঘটনার পর ১২ জনকে উদ্ধার করা হলেও চারজন শ্রমিক এখনো নিখোঁজ রয়েছেন।

মঙ্গলবার রাতে ভবনধসে হতাহতের এ ঘটনা ঘটে। ধসেপড়া এই নির্মাণাধীন ভবনের সব শ্রমিকই বাংলাদেশি ছিলেন বলে জানানো হয়েছে।

মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টা ৪৫ মিনিটের দিকে মালয়েশিয়ার পেনাংয়ের বায়ান লেপাসে নির্মাণাধীন একটি ভবন ধসে পড়ে।

পেনাং ফায়ার অ্যান্ড রেসকিউ ডিপার্টমেন্টের ডেপুটি ডিরেক্টর জুলফাহমি সুতাজি বলেছেন, ধসেপড়া ভবনের কাঠামোর ওজন বেশি হওয়ায় উদ্ধার প্রচেষ্টা বেশ কঠিন হয়ে পড়েছে।

পেনাংয়ের ডেপুটি পুলিশপ্রধান দাতুক মোহাম্মাদ ইউসুফ জান মোহাম্মাদ জানান, নিহতদের মধ্যে দুজন ঘটনাস্থলেই মারা যান এবং অন্য একজন হাসপাতালে মারা যান।

তিনি বলেন, ‘ঘটনাস্থলে একটি ১২ মিটার লম্বা বিম পড়ে যায়। ১৪ টন ওজনের এই বিমের আঘাতে আরও ১৪টি বিম ধসে পড়ে। সেখানে ১৮ জন শ্রমিক কাজ করছিলেন। কিন্তু দুর্ঘটনার সময় নয় জন নামাজ পড়তে গিয়েছিলেন।

‘নিহত তিন ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে দুইজন ঘটনাস্থলেই প্রাণ হারান। অন্যজন হাসপাতালে মারা যান। গুরুতর আহত দুই শ্রমিককে পেনাং হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে’, যোগ করেন তিনি।

ঘটনাস্থল থেকে বাংলাদেশ কনস্যুলেট দাতুক শাইক ইসমাইল আলাউদ্দীন বলেন, ধসেপড়া নির্মাণাধীন ভবনে হতাহতের বিস্তারিত তথ্য সংগ্রহের জন্য অপেক্ষা করা হচ্ছে।

পেনাং এর দমকল বিভাগের উপপরিচালক জুলফাহমি সুতাজি জানান, ঘটনাস্থলে ভারী অবকাঠামোর সরিয়ে উদ্ধার কাজ পরিচালনা করতে তারা সমস্যার মুখে পড়ছেন। 

‘ভারী নির্মাণ সামগ্রী সরিয়ে মানুষকে উদ্ধার করতে ভারী যন্ত্র প্রয়োজন। ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা ব্যক্তিদের শনাক্ত করতে আমরা কে-৯ ইউনিটকে খবর দিয়েছি। পুরো জায়গাটি একটি বাস্কেটবল কোর্টের সমান’, যোগ করেন তিনি। 

দমকল বিভাগের প্রাথমিক তথ্য বলছে, অন্তত নয়জন শ্রমিক এখনো সেখানে আটকে আছেন। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *