মেসির ৮০০ গোলের রেকর্ড, আর্জেন্টিনার জয়

:: ক্রীড়া ডেস্ক ::

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির পানামার বিপক্ষে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার জার্সিতে শততম গোল করার সুযোগ ছিল। সাথে ছিল সব প্রতিযোগিতা মিলিয়ে ৮০০ ক্যারিয়ার গোল পূর্ণ করার সুযোগ। 

সেঞ্চুরি করতে দুটি এবং পরের রেকর্ডের জন্য তার দরকার ছিল এক গোল। আকাশি-সাদা জার্সিতে প্রথম লাতিন আমেরিকান হিসেবে গোলের সেঞ্চুরি করতে না পারলেও লিও ৮০০ ক্যারিয়ার গোলের কীর্তি গড়েছেন। 

পানামার বিপক্ষে শুক্রবার বাংলাদেশ সময় সকালের ম্যাচে ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। ঘরের মাঠে বিশ্বকাপ উদযাপনের মহড়া ম্যাচে ৭৮ মিনিটে গোল করেন ২১ বছরের মিডফিল্ডার থিয়াগো আলমাদা। ৮৯ মিনিটে গোল করেন মেসি। 

ওই গোলেই তিনি বিশ্বের দ্বিতীয় ফুটবলার হিসেবে প্রতিযোগিতামূলক ফুটবলে ৮০০ গোল করার কীর্তি গড়েছেন। এর আগে ওই কীর্তি ছুঁয়েছেন পর্তুগালের সাবেক রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। 

মেসি ৮০০ গোল করার পথে আর্জেন্টিনার হয়ে ১৭২ ম্যাচে করেছেন ৯৯ গোল। বার্সেলোনার হয়ে দীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারে ৭৭৮ ম্যাচ খেলে তিনি ৬৭২ গোল করেছেন। এর মধ্যে লা লিগায় তিনি করেছেন ৪৭৪ গোল। পিএসজিতে ১৯টি লিগ গোলসহ তিনি ২৯ গোল পেয়েছেন।

তিন তারকাখচিত জার্সির অভিষেকটা ভালোভাবে রাঙিয়েছে আর্জেন্টিনা। দুর্দান্ত ফ্রিকিকে ক্যারিয়ারের ৮০০তম গোলের অনবদ্য রেকর্ডবুকে নাম উঠিয়েছেন লিওনেল মেসি। একই সঙ্গে আর্জেন্টাইনরা ভেসেছেন বাঁধভাঙা জয়ের উচ্ছ্বাসে। আন্তর্জাতিক ম্যাচে পানামাকে ২-০ গোলে হারিয়েছে আলবিসেলেস্তারা।

বুয়েন্স আয়ার্সে প্রথমবার তিন তারকাখচিত জার্সি পরে খেলতে নামে আর্জেন্টিনা। দ্বিতীয় মিনিটে প্রথম সুযোগ পায় বিশ্বচ্যাম্পিয়নরা। তবে প্রতিপক্ষের ডি-বক্সে পাওয়া বল অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার কাজে লাগাতে পারেননি।

১৫ মিনিটে মেসিকে বিপজ্জনক ফাউল করে বসেন পানামার ডিফেন্ডার কেভিন গালভান। প্রায় ২৭ গজ দূর থেকে দুর্দান্ত ফ্রি কিক নেন মেসি। কিন্তু দুর্ভাগ্যবশত সেই কিক পোস্টে লেগে ফিরে আসে।

৪৪ মিনিটে দূরপাল্লার শটে পানামা গোলকিপার গুয়েরার পরীক্ষা নেন এনজো ফার্নান্দেজ। ৫২ মিনিটে মেসির আরেকটি ফ্রি কিক দারুণভাবে আটকে দেন গুয়েরা। কিন্তু ৮৯ মিনিটে গিয়ে পারেননি।

এবার মেসির বাঁকানো শট ঠিকই ঢুকে পড়ে পানামার জালে। আর্জেন্টিনার জার্সিতে মেসির ৯৯তম আর ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৮০০তম গোলের মাইলফলক স্পর্শ করেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *