যুক্তরাষ্ট্র থেকে চিনি কিনছে সরকার

:: নাগরিক প্রতিবেদন ::

যুক্তরাষ্ট্রের কোম্পানির কাছ থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কিনতে যাচ্ছে সরকার। বুধবার সরকারি ক্রয় কমিটির সভায় চিনি কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি বলেন, টিসিবির জন্য ৬৬ কোটি ২৭ লাখ ৩১ হাজার ২৫০ টাকায় ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতি কেজি চিনির দাম পড়বে ৮২ টাকা ৮৫ পয়সা। আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে এক্সেনচুয়াল টেকনোলজি ইনকরপোরেশন (যুক্তরাষ্ট্রের কোম্পানি) থেকে স্থানীয় এজেন্ট ওএমজি লিমিটেডের মাধ্যমে এ চিনি কেনা হবে।

যেসব দেশ বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা দেবে, তাদের কাছ থেকে কেনাকাটা করা হবে না বলে দুদিন আগে এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্র যেহেতু বাংলাদেশের র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে, সেই দেশের কোম্পানির কাছ থেকে চিনি কেনার সিদ্ধান্তের বিষয়ে অতিরিক্ত সচিবের দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, ‘বৈঠকে বিষয়টি নিয়ে পৃথকভাবে আলোচনা হয়নি।’

প্রধানমন্ত্রী বলার পরও যুক্তরাষ্ট্র থেকে চিনি কেনার অনুমোদন দেওয়া প্রধানমন্ত্রীর নির্দেশার লঙ্ঘন হলো কি না? সাংবাদিকদের পক্ষ থেকে এমন পাল্টা প্রশ্ন করা হলে অতিরিক্ত সচিব বলেন, ‘এ বিষয়ে মন্তব্য করার এখতিয়ার আমি রাখি না।’

এর আগে গত ৯ মে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সিঙ্গাপুরের স্মার্ট মেট্রিক্স প্রাইভেট লিমিটেড (স্থানীয় এজেন্ট মার্ক লাইন এন্টারপ্রাইজ) থেকে সাড়ে ১২ টন চিনি কেনার অনুমোদন দেওয়া হয়। সে সময় খরচ ধরা হয় ৬৬ কোটি ৭৯ লাখ ৯০ হাজার টাকা। অর্থাৎ প্রতি কেজি চিনির দাম ধরা হয় ৮২ টাকা ৯৪ পয়সা।

এদিকে দেশে চিনির দাম কেজিতে ১৬ টাকা করে বাড়িয়ে ১২০ টাকা নির্ধারণ করেছে সরকার। তবে বাজারে এখনও প্রতি কেজি চিনি ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। বিশ্ববাজারে মূল্যবৃদ্ধির অজুহাতে দেশে চিনির দাম নিয়ন্ত্রণহীন হলেও উন্মুক্ত দরপত্রের মাধ্যমে দেশীয় খুচরা বাজারের চেয়ে কেজিতে অন্তত ৬০ টাকা কমে চিনি কিনেছে সরকার।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *