রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস

:: নাগরিক নিউজ ডেস্ক ::

সাত দশকের মধ্যে ব্রিটেনের সবচেয়ে বড় আয়োজনে রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস। ধর্মীয় আচার ও ব্রিটিশ রাজপরিবারের প্রথা মেনে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে তাকে রাজমুকুট পরানো হয়। 

প্রায় ১০০ জন বিশ্বনেতা ও টেলিভিশনে লাখো দর্শকের সামনে ক্যান্টারবারির আর্চবিশপ ৩৬০ বছর পুরনো সেন্ট এডওয়ার্ড মুকুট চার্লসের মাথায় পরিয়ে দেন। এ সময় তিনি ১৪ শতকের পুরনো সিংহাসনে বসে ছিলেন।

দুই ঘণ্টার এই অনুষ্ঠানে চার্লসের দ্বিতীয় স্ত্রী ক্যামিলাকেও রানির মুকুট পরানো হয়।

ঐতিহাসিক ও শপথ গ্রহণের এই রীতি শুরু হয় ১০৬৬ সালে। শনিবারও রাজা তৃতীয় চার্লসের শপথ অনুষ্ঠানের বেশিরভাগ আয়োজন ছিল ঐতিহাসিক, যা ৯৭৩ সাল থেকে চলে আসছে। অনুষ্ঠানে রাজ্যাভিষেকের সংগীত ‘জাডোক দ্য প্রিস্ট’ গাওয়া হয়। ১৭২৭ সালের পর থেকে প্রতিটি রাজ্যাভিষেকের সময় এটি গাওয়া হয়। তবে কিছু নতুনত্বও ছিল। অ্যান্ড্রু লয়েড ওয়েবারের রচিত একটি গান যুক্ত করা হয় এবার।

অনুষ্ঠানস্থল ফুল এবং পতাকা দিয়ে সাজানো হয়। ব্রিটিশ রাজনীতিবিদ এবং কমনওয়েলথ দেশগুলোর প্রতিনিধি, দাতব্য সংস্থা কর্মী এবং সেলিব্রিটিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তারকাদের মধ্যে ছিলেন অভিনেতা এমা থম্পসন, ম্যাগি স্মিথ, জুডি ডেঞ্চ এবং মার্কিন সংগীতশিল্পী কেটি পেরি।

রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস

ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি চার্লসের হাত, মাথা এবং বুকে জেরুজালেমের পবিত্র তেল দিয়ে শপথ পড়ান। এ সময় তাকে গম্ভীর দেখায়। ন্যায়সঙ্গতভাবে শাসন ও ইংল্যান্ডের গির্জাকে সমুন্নত রাখার শপথ নেন রাজা তৃতীয় চার্লস।

প্রতীকী রেগালিয়া তুলে ধরার পর ওয়েলবি রাজার মাথায় সেন্ট এডওয়ার্ডের মুকুট স্থাপন করেন। এ সময় উচ্চ স্বরে ‘ঈশ্বর রাজার সহায় হোন’ বলা হয়।    

রাজা চার্লস তিন বছর বয়স থেকে সিংহাসনের উত্তরাধিকারী ছিলেন। তাকে মুকুট পরানোর আগে রাজাকে পবিত্র তেল দিয়ে অভিষিক্ত করা হয়েছিল। 

মুকুট পরার কয়েক মিনিট আগে চার্লস বাইবেল নিয়ে শপথ করেছিলেন ও চুম্বন করেছিলেন। ক্যান্টারবুরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি রাজা চার্লসের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন।

শপথবাক্যে চার্লস বলেন, ‘আমি চার্লস, ঈশ্বরের সামনে আন্তরিকতার সঙ্গে স্বীকার করছি, সাক্ষ্য দিচ্ছি এবং ঘোষণা করছি যে, আমি একজন বিশ্বস্ত প্রোটেস্ট্যান্ট এবং আমি সেই অনুযায়ী কাজ করব। সিংহাসনে প্রোটেস্ট্যান্ট উত্তরাধিকার সুরক্ষিত আইনের প্রকৃত অভিপ্রায় আমার সর্বোত্তম ক্ষমতায় বহাল ও বজায় রাখব।’

চার্লস মুকুট পরার পর হ্যারিকে তার আশপাশের রাজপরিবারের অন্য সদস্যদের সঙ্গে বলতে শোনা যায়, ‘ঈশ্বর রাজা চার্লসকে রক্ষা করুন। দীর্ঘজীবী হোক রাজা চার্লস। রাজা চিরকাল বেঁচে থাকুক।’

এর আগে রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাজ্যের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছান ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস এবং তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলা। বাকিংহাম প্যালেস থেকে একটি ঘোড়ার গাড়িতে করে শোভাযাত্রায় অংশ নিয়ে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছান তারা।

এদিকে রাজা চার্লসের রাজ্যাভিষেকে যোগ দিতে দেশ-বিদেশের নেতা ও তারকারাও ওয়েস্টমিনস্টার অ্যাবেতে জড়ো হয়েছেন। বিশ্বের প্রায় ১০০ দেশের রাষ্ট্রপ্রধান এবং বিশ্বের গণ্যমান্য ব্যক্তিরা এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

গত বছরের সেপ্টেম্বরে রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার বড় ছেলে চার্লস যুক্তরাজ্য এবং আরও ১৫টি দেশের রাজা হন।

প্রথামাফিক ক্যান্টারবুরির আর্চবিশপ তাকে মুকুট পরিয়ে দেবেন। পরে গোল্ড স্টেট কোচ নামের স্বর্ণখচিত ঘোড়ার গাড়িতে চড়ে এক মাইল দীর্ঘ শোভাযাত্রায় অংশ নেবেন তিনি।

এই শোভাযাত্রার মধ্য দিয়ে বাকিংহাম প্যালেসে ফিরবেন রাজা চার্লস ও রানী ক্যামিলা। এরপর তারা বাকিংহাম প্যালেসের বারান্দায় দাঁড়িয়ে উদ্‌যাপনমূলক ফ্লাইপাস্ট (বিমানের মহড়া) দেখবেন।

অভিষেক শেষে রাজা ও রানী ক্যামিলা ওয়েস্টমিনস্টার অ্যাবে ছেড়ে বাকিংহাম প্যালেসে ফিরে যাবেন। এ সময় তারা এক মাইল শোভাযাত্রায় অংশ নেবেন। এতে ৩৯টি দেশের ৪ হাজার সেনা সদস্য থাকবে। 

এর আগে অভিষেকের জন্য ঐতিহাসিক গাড়িতে চেপে রাজা তৃতীয় চার্লস ও রানী ক্যামিলা ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছান।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *