রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংকে নতুন এমডি নিয়োগ

:: নাগরিক প্রতিবেদন ::

রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংকে নতুন তিন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও নিয়োগ দিয়েছে সরকার। তাদের তিন বছরের জন্য চুক্তিতে নিয়োগ দেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাদের নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে অনুযায়ী, রাষ্ট্র মালিকানাধীন সোনালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও হয়েছেন মো. আফজাল করিম। তিনি বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্সের এমডি ছিলেন।

অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থানা পরিচালক ও সিইও হয়েছেন মো. মুরশেদুল কবির। এর আগে তিনি সোনালী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ছিলেন।

এছাড়া রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হয়েছেন মোহাম্মদ জাহাঙ্গীর। তিনি এ ব্যাংকটির উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্বপাল করে আসছিলেন।

রোববার আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত সম্মতিপত্র ব্যাংকগুলোর চেয়ারম্যান বরাবর পাঠানো হয়। এখন ব্যাংক কোম্পানি আইনের আলোকে আনুষ্ঠানিকতা সম্পন্ন করার জন্য প্রথমে নিজ ব্যাংকের পরিচালনা পর্ষদে এসব নাম প্রস্তাব অনুমোদিত হবে। এরপর বাংলাদেশ ব্যাংকের অনাপত্তির পর তাদের নিয়োগ কার্যকর হবে। বর্তমান এমডির মেয়াদ শেষ হওয়ার পর তারা এমডি পদে যোগ দেবেন।

রাষ্ট্রীয় মালিকানার সোনালী ব্যাংকের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধানের মেয়াদ শেষ হবে আগামী ২৭ আগস্ট। রূপালী ব্যাংকের এমডি ওবায়েদ উল্লাহ আল-মাসুদের মেয়াদও শেষ হবে একই দিন। আর অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস-উল ইসলামের মেয়াদ শেষ হবে আগামী ২৪ আগস্ট।

রাষ্ট্রায়ত্ত সবচেয়ে বড় ব্যাংক সোনালীর এমডি পদে তিন বছর ধরে দায়িত্ব পালন করছেন মো. আতাউর রহমান প্রধান। এর আগে ২০১৬ সাল থেকে তিন বছর রূপালী ব্যাংকের এমডি ছিলেন তিনি। দুটি ব্যাংকেই এমডি পদে দায়িত্ব পালনের সময় প্রভাবশালী এ ব্যাংকারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির নানা অভিযোগ ওঠে। আরো এক মেয়াদে সোনালী ব্যাংকের এমডি পদে থাকতে মরিয়া ছিলেন আতাউর রহমান। তবে শেষ পর্যন্ত রাষ্ট্রায়ত্ত বৃহৎ ব্যাংকটির জন্য নতুন নেতৃত্বকেই বেছে নিয়েছে সরকার। বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের এমডি মো. আফজাল করিমকে সোনালী ব্যাংকের এমডি পদে নিয়োগ দেয়া হয়েছে। হাউজ বিল্ডিং ফাইন্যান্সের পাশাপাশি সোনালী ব্যাংক ও বাংলাদেশ কৃষি ব্যাংকের বিভিন্ন পদে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার।

সোনালী ব্যাংকের নতুন এমডি মো. আফজাল করিম বলেন, সরকার যোগ্য মনে করে সোনালী ব্যাংকের মতো বড় একটি ব্যাংকের দায়িত্ব দিয়েছেন। সারা জীবন সততার সঙ্গে চাকরি করেছি। কখনো কোনো পদের জন্য তদবির করিনি। আশা করছি, সোনালী ব্যাংকেও সততার সঙ্গে দায়িত্ব পালন করতে পারব।

২০১৬ সাল থেকে টানা ছয় বছর অগ্রণী ব্যাংকের এমডি পদে রয়েছেন মো. শামস-উল-ইসলাম। এমডি পদের নির্ধারিত বয়সসীমা ৬৫ বছর শেষ হতে চললেও তিনি আইন সংশোধন করে হলেও রাষ্ট্রায়ত্ত ব্যাংকটির এমডি পদে থাকতে চেয়েছিলেন। এমডি পদে থাকা অবস্থায়ই শামস-উল-ইসলামের অনিয়ম-দুর্নীতি ও ঘুস গ্রহণের নানা অভিযোগ তদন্তে নামে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তার পরও এ ব্যাংকারকে অগ্রণী ব্যাংকের এমডি রাখতে প্রভাবশালী করপোরেট গ্রুপ ও ব্যক্তিরাও ব্যাপক তত্পর ছিলেন। ছয় বছর ধরেই দেশের ব্যাংক খাতে নানা আলোচিত ঘটনার জন্ম দিয়েছিলেন তিনি।

তবে শেষ পর্যন্ত শামস-উল-ইসলামকে বাদ দিয়ে অগ্রণী ব্যাংকের এমডি পদে মো. মুরশেদুল কবীরকে নিয়োগ দেয়া হয়েছে। বর্তমানে তিনি সোনালী ব্যাংকের ডিএমডি পদে কর্মরত রয়েছেন। ১৯৮৮ সালে জনতা ব্যাংকের কর্মকর্তা হিসেবে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি।

এদিকে রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের এমডি পদে মোহাম্মদ জাহাঙ্গীরকে নিয়োগ দেয়া হয়েছে। বর্তমানে তিনি ব্যাংকটির জ্যেষ্ঠ ডিএমডি পদে দায়িত্ব পালন করছেন। তিনি রূপালী ব্যাংকের বর্তমান এমডি মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদের স্থলাভিষিক্ত হবেন। রূপালী ব্যাংকের এমডি পদে নিয়োগ পাওয়ার আগে ওবায়েদ উল্লাহ্ আল্ মাসুদ ২০১৬ সাল থেকে পরবর্তী তিন বছর সোনালী ব্যাংকের এমডি ছিলেন।

মোহাম্মদ জাহাঙ্গীর ১৯৯০ সালে রূপালী ব্যাংকের কর্মকর্তা হিসেবে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। যে ব্যাংকে কর্মজীবন শুরু করেছিলেন, সে ব্যাংকেরই শীর্ষ নির্বাহী পদে নিয়োগ পেলেন তিনি। রূপালী ব্যাংকের একাধিক কর্মকর্তা জানান, মোহাম্মদ জাহাঙ্গীর সৎ ও দক্ষ ব্যাংকার হিসেবে রূপালী ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে খুবই জনপ্রিয়। তাকে শীর্ষ নির্বাহী হিসেবে নিয়োগ দেয়ার মাধ্যমে সততারই জয় হলো।

প্রসঙ্গত, সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংকের বর্তমান এমডিদের মেয়াদ ২৮ আগস্ট শেষ হচ্ছে। এরপর নতুন নিয়োগপ্রাপ্তরা তিন বছরের জন্য যোগদান করবেন। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রজ্ঞাপনে ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী নতুন এমডিদের নিয়োগের বিষয়ে কার্যক্রম গ্রহণের জন্য নিজ নিজ ব্যাংকের চেয়ারম্যানকে উদ্যোগ নিতে বলা হয়েছে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *