রোববার থেকে চতুর্থ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ

:: নাগরিক প্রতিবেদন ::

চতুর্থ দফায় আবারও আগামী রোববার থেকে ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধের ডাক দিয়েছে বিএনপি। আগামী রোববার সকাল ছয়টা থেকে মঙ্গলবার ভোর ছয়টা পর্যন্ত  (১২ ও ১৩ নভেম্বর) সারা দেশে এই অবরোধ কর্মসূচি পালন করবে দলটি।

বৃহস্পতিবার সন্ধ্যায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচির ঘোষণা দেন।

তিনি বলেন, ‘২৮ অক্টোবরের মহাসমাবেশে হামলার প্রতিবাদে, দলের মহাসচিবসহ গ্রেফতার নেতাকর্মীদের মুক্তি ও সরকার পদত্যাগের এক দফার দাবিতে আগামী রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত সারা দেশের রেলপথ, রাজপথ ও নৌপথে অবরোধ কর্মসূচি ঘোষণা করা হলো।’ 

রুহুল কবির রিজভী বলেন, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবি আদায়, নিহত সঙ্গীদের হত্যার বিচার, আহতদের সুচিকিৎসা এবং দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আমাদের জাতীয় স্থায়ী কমিটির সদস্য এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নেতা, সারা দেশের নেতা-কর্মীরাসহ হাজারো নেতা-কর্মীর মুক্তি ও হয়রানি বন্ধের দাবিতে এ কর্মসূচি পালন করা হবে।

২৮ অক্টোবর থেকে শুরু করে এখন পর্যন্ত সারা দেশে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের হামলায় যাঁরা নিহত হয়েছেন তাঁদের আত্মার শান্তি কামনা করে আগামীকাল শুক্রবার দোয়া ও মোনাজাতের কর্মসূচি পালন করা হবে। সারা দেশের সব মসজিদে এই দোয়া ও মোনাজাত হবে।

২৮ অক্টোবর ঢাকার মহাসমাবেশে হামলা, হত্যার প্রতিবাদে ২৯ অক্টোবর হরতাল পালন করে বিএনপি। এরপর ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত টানা ৭২ ঘণ্টার অবরোধ দেয়। বৃহস্পতিবার দলটির তৃতীয় দফায় দুই দিনের অবরোধ কর্মসূচির শেষ দিন।

এদিকে এলডিপি এবং লেবার পার্টিও সরকার পতনের একদফা দাবিতে একই কর্মসূচি ঘোষণা করেছে।

এছাড়া বিএনপির নেতৃত্বাধীন যুগপৎ আন্দোলনে থাকা দলগুলোকে আগামী ১২ ও ১৩ নভেম্বর (রোববার ও সোমবার) ৪৮ ঘণ্টা দেশব্যাপী সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালনের জন্য আহ্বান জানিয়েছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট ড. কর্নেল (অব.) অলি আহমদ (বীর বিক্রম)।

বিএনপির ঘোষণার পর দুই দিনের বিরতি দিয়ে আগামী রোববার (১২ নভেম্বর) থেকে ফের টানা দুই দিনের অবরোধ দিল জামায়াতে ইসলামী। বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে সাতটায় এক বিবৃতিতে নতুন কর্মসূচি ঘোষণা করেন দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম।

বিবৃতিতে তিনি বলেন, ‘জনগণ যাতে প্রয়োজনীয় কাজ সারতে পারে সেজন্য দুই দিনের বিরতি দিয়ে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে জামায়াতে ইসলামীর পক্ষ থেকে আগামী ১২ নভেম্বর রোববার ভোর ৬টা থেকে শুরু হয়ে ১৪ নভেম্বর মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টা সড়ক, রেল ও নৌ পথ অবরোধের কর্মসূচি ঘোষণা করছি।’

সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন কেয়ারটেকার সরকার গঠন, জামায়াতের আমির ডা. শফিকুর রহমানসহ সব রাজবন্দি এবং ওলামা-মাশায়েখের মুক্তি, মামলা প্রত্যাহার এবং দ্রব্যমূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসার দাবিতে এই কর্মসূচি ঘোষণা করা হচ্ছে।

একই সঙ্গে গত কয়েকদিনে কর্মসূচি পালনকালে নিহতদের আত্মার মাগফিরাত ও আহতদের দ্রুত আরোগ্য কামনা করে শুক্রবার দেশব্যাপী দোয়া অনুষ্ঠানের আহ্বান জানান তিনি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *