শচীনকে ছাড়িয়ে কোহলির সেঞ্চুরির রেকর্ড

:: ক্রীড়া প্রতিবেদন ::

ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে ওয়ানডে ক্রিকেটে ৫০টি সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। এতদিন ওয়ানডেতে ৪৯টি সেঞ্চুরি করে শীর্ষে ছিলেন শচীন।

বিশ্বকাপের চলতি আসরে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকার পর আজ নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করার মধ্য দিয়ে শচীনকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় পৌঁছে যান কোহলি।

শচীন টেন্ডুলকার ওয়ানডে ক্রিকেটে ৪৬৩ ম্যাচ খেলে ৪৯টি সেঞ্চুরি আর ৯৬টি ফিফটির সাহায্যে ১৮ হাজার ৪২৬ রান সংগ্রহ করেন। 

বিরাট কোহলি মাত্র ২৯১ ম্যাচে ৫০টি সেঞ্চুরি আর ৭১টি ফিফটির সাহায্যে ১৩ হাজার ৭৯৪ রান করেছেন। শচীনের চেয়ে ১৭২ ম্যাচ কম খেলে ৫০টি সেঞ্চুরি করেছেন বিরাট।

নিউজিল্যান্ডের বিপক্ষে ২০২৩ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ১১৭ রানের দারুণ এক ইনিংস খেলেছেন বিরাট কোহলি। তার ১১৩ বলে নয়টি চার ও দুই ছক্কায় সাজানো ইনিংসে বড় রানের পথে উঠে গেছে ভারত। সঙ্গে কোহলি ভেঙেছেন বিশ্বকাপ জয়ী কিংবদন্তি শচীন টেন্ডুলকারের চারটি রেকর্ড। 

কোহলি ভেঙেছেন শচীনের আরও একটি বড় রেকর্ড। ২০০৩ বিশ্বকাপে শচীন ৬৭৩ রান করেছিলেন। বিশ্বকাপের এক আসরে যা ছিল সর্বোচ্চ রানের রেকর্ড। ২০ বছর পর কোহলি ওই রেকর্ড ভেঙে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ৭১১ রান করে ফেলেছেন।

শচীন টেন্ডুলকার ২০০৩ বিশ্বকাপে সাতটি পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলার কীর্তি গড়েছিলেন। ২০১৯ সালে ওই রেকর্ডে ভাগ বসিয়েছিলেন সাকিব আল হাসান। তিনি ইংল্যান্ডে অনুষ্ঠিত আসরে সাতটি ফিফটি প্লাস ইনিংস খেলেছিলেন। কোহলি এবার ১০ ইনিংসের মধ্যে আটটি ফিফটি প্লাস ইনিংস খেলে ওই রেকর্ড ভেঙে দিয়েছেন। 

এছাড়া নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচে সেঞ্চুরি দিয়ে কোহলি টানা পাঁচ ইনিংসে ফিফটি প্লাস রান করার কীর্তি গড়েছেন। ভেঙেছেন শচীন টেন্ডুলকারের ২০০৩ বিশ্বকাপ ও ১৯৯৬ বিশ্বকাপের রেকর্ড। ওই দুই আসরে শচীন টানা চারটি করে ফিফটি প্লাস ইনিংস খেলেছিলেন। এছাড়া নভোজিৎ সিধু ১৯৮৭ বিশ্বকাপে টানা চারটি ফিফটি প্লাস রান করেছিলেন। চলতি আসরে শ্রেয়াস আয়ার টানা চারটি ফিফটি প্লাস রান করার কীর্তি গড়েছেন।

ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানোর তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ভারতের ওপেনার রোহিত শর্মা। হিটম্যান খ্যাত রোহিতের সেঞ্চুরি ৩১টি। সে হিসেবে শতক হাঁকানোর তালিকায় শীর্ষ তিনটি স্থানই ভারতীয়দের দখলে।

রোহিতের চেয়ে একটি সেঞ্চুরি কম হাঁকিয়ে তালিকায় চতুর্থ স্থানে আছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার রিকি পন্টিং। কিংবদন্তি এই ক্রিকেটার ৩০টি সেঞ্চুরি হাঁকাতে খেলেছেন ৩৭৫ ম্যাচ। তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার সনাথ জয়সুরিয়া। ৪৪৫টি ম্যাচ খেলে ২৮টি শতক হাঁকিয়েছেন এই বাঁহাতি ব্যাটার।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *