আবারও ষড়যন্ত্রের শিকার আদর্শ

:: মাহাবুব রাহমান ::

সম্মানিত লেখক, পাঠক, শুভানুধ্যায়ীগণ! আপনাদের প্রিয় প্রতিষ্ঠান আদর্শ আবারও ষড়যন্ত্রের শিকার। কয়েকজন প্রকাশক বাংলা একাডেমিতে আদর্শ থেকে প্রকাশিত ৩টি বইয়ের বিরুদ্ধে অভিযোগ করেছে। বইগুলোতে নাকি ভিন্নমতের বক্তব্য রয়েছে। তাদের এ অভিযোগের কারণে বাংলা একাডেমি আদর্শ’র স্টল স্থগিত করেছে।

আদর্শ এ যাবত প্রায় ৬০০ বই প্রকাশ করেছে। আমরা মনে করি, তার মধ্যে ৩টি বইয়ের (০.৫%) কারণে আদর্শকে স্টল না দেয়া অন্যায়।

আপনারা যারা আমাকে ব্যক্তিগতভাবে চিনেন তারা জানেন, আমি কতটা উদার, প্রগতিশীল চেতনার মানুষ। আপনারা জানেন, আপনাদের কারো সাথে আমার লেখক-প্রকাশক সম্পর্কের বাইরে অন্য কোনো রাজনৈতিক, মতাদর্শিক সম্পর্ক নেই। এবং আমার গোপন কোনো রাজনৈতিক এজেন্ডাও নেই। কেবলমাত্র আমি মানুষের/লেখকের মত-প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী।

আপনারা জানেন, বাংলাদেশের প্রকাশনা শিল্প কতটা নাজুক। আমাদের অক্লান্ত পরিশ্রম, সততা, নিষ্ঠা, দায়িত্বশীলতা সর্বোপরি পেশাদারিত্বের কারণে খুব অল্প সময়ের মধ্যেই আদর্শ দেশের শীর্ষস্থানীয় প্রকাশনা প্রতিষ্ঠান হয়ে উঠতে পেরেছে।

২০১৯ সালে আদর্শ’র বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছিল তা অমূলক প্রমাণ করেই সে বছর আদর্শ স্টল পেয়েছিল। সে বছর আদর্শর পক্ষে আপনাদের সম্মিলিত দৃঢ় অবস্থানের কারণে বাংলা একাডেমি আদর্শকে স্টল দিতে বাধ্য হয়েছিল। আশা করি এবারও আপনাদের আমি পাশে পাবো।

আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, পরিস্থিতি যা-ই হোক না কেন, লেখকদের বই প্রকাশে, বিক্রিতে এবং পাঠকদের বই পেতে যাতে কোনো সমস্যা না হয় আমরা তার সর্বোচ্চ চেষ্টা করব।

আগামী ১৯ জানুয়ারি সকাল ১১টায় রিপোর্টার্স ইউনিটি’র সাগর-রুনি মিলনায়তনে এক সাংবাদিক সম্মেলনে বর্তমান পরিস্থিতি ও আমার অবস্থান তুলে ধরব। উক্ত সম্মেলনে আপনার/আপনার বন্ধুবান্ধবদের উপস্থিতি কামনা করছি। ধন্যবাদ।

লেখক: প্রধান নির্বাহী কর্মকর্তা, আদর্শ প্রকাশনী

শেয়ার করতে

১ thought on “আবারও ষড়যন্ত্রের শিকার আদর্শ

  1. বাক স্বাধীনতার পাশাপাশি চিন্তা করার স্বাধীনতাও হারাচ্ছে জনগণ। যাচ্ছে তাই অবস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *