‘পাণ্ডব গোয়েন্দা’র স্রষ্টা ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় প্রয়াত

:: নাগরিক সাহিত্য ::

‘পাণ্ডব গোয়েন্দা’র স্রষ্টা ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি শুক্রবার (৩ মার্চ) স্থানীয় সকাল ১১টা ১০ নাগাদ পশ্চিমবঙ্গের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  

হাওড়া জেলার বাসিন্দা ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় অসুস্থ ছিলেন দীর্ঘদিন ধরে। তিনবার স্ট্রোক হয়েছিল তার। চলতি বছরের জানুয়ারি মাস থেকে গুরুতর অসুস্থ ছিলেন তিনি। ফের মার্চের শুরুতে শারীরিক অবনতি ঘটায় তাকে ভর্তি করা হয় হাওড়ার হাসপাতালে। তারপর থেকে চিকিৎসাধীন ছিলেন। কিন্তু শেষরক্ষা হল না। এদিন সকালে না ফেরার দেশ পাড়ি দেন ষষ্ঠীপদ চট্টোপাধ্যায়।

১৯৬১ সাল থেকে আনন্দবাজার পত্রিকার রবিবাসরীয় বিভাগের সঙ্গে যুক্ত হন ষষ্ঠীপদ। তবে ১৯৮১ সালে তাঁর সৃষ্ট গোয়েন্দা চরিত্র ‘পাণ্ডব গোয়েন্দা’ই তাঁকে পাঠকমহলে রাতারাতি জনপ্রিয় করে তুলেছিল। পরে এই কাহিনি অবলম্বনে তৈরি হয়েছে একাধিক কমিক স্ট্রিপ, টেলিভিশন ধারাবাহিকও। ‘পাণ্ডব গোয়েন্দা’ ছাড়াও প্রাইভেট ডিটেকটিভ অম্বর চ্যাটার্জী, কিশোর গোয়েন্দা তাতারের অভিযানের মতো শিশুদের উপযোগী একাধিক গোয়েন্দা কাহিনির স্রষ্টা ছিলেন ষষ্ঠীপদ। তাঁর প্রকাশিত গ্রন্থগুলির মধ্যে ‘চতুর্থ তদন্ত’, ‘সোনার গণপতি হীরের চোখ’, ‘কাকাহিগড় অভিযান’, ‘সেরা রহস্য পঁচিশ’,‘কিংবদন্তীর বিক্রমাদিত্য’, ‘পুণ্যতীর্থে ভ্রমণ’, ‘কেদারনাথ’, ‘হিমালয়ের নয় দেবী’ ইত্যাদি উল্লেখযোগ্য। ২০১৭ সালে শিশুসাহিত্যে তাঁর অবদানের জন্য পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমি পুরস্কার দিয়ে সম্মানিত করা হয় এই সাহিত্যিককে।

৮০ দশকে পাণ্ডব গোয়েন্দা মানেই যেন আবেগ। এক বা দুই নয়, পাঁচ -পাঁচটা ক্ষুদে গোয়েন্দার রহস্য উন্মোচন। ১৯৮১ সালে তাঁর সৃষ্ট গোয়েন্দা চরিত্র পাণ্ডব গোয়েন্দাই তাঁকে পাঠকমহলে জনপ্রিয় করে তুলেছিল। পরে এই কাহিনি অবলম্বনে তৈরি হয়েছে একাধিক কমিক স্ট্রিপ, টেলিভিশন ধারাবাহিকও। ‘পাণ্ডব গোয়েন্দা’ ছাড়াও প্রাইভেট ডিটেকটিভ অম্বর চ্যাটার্জী, কিশোর গোয়েন্দা তাতারের অভিযানের মতো শিশুদের উপযোগী একাধিক গোয়েন্দা কাহিনির স্রষ্টা ছিলেন ষষ্ঠীপদ।

তার প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে ‘চতুর্থ তদন্ত’, ‘সোনার গণপতি হীরের চোখ’, ‘কাকাহিগড় অভিযান’, ‘সেরা রহস্য পঁচিশ’, ‘কিংবদন্তীর বিক্রমাদিত্য’, ‘পুণ্যতীর্থে ভ্রমণ’, ‘কেদারনাথ’, ‘হিমালয়ের নয় দেবী’ ইত্যাদি উল্লেখযোগ্য।

প্রখ্যাত এই সাহিত্যিকের মৃত্যুতে শোকবার্তা পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ষষ্ঠীপদর মৃত্যুকে ‘অপূরণীয় ক্ষতি’ বলে অভিহিত করে শোকবার্তায় প্রয়াত সাহিত্যিকের আত্মীয়, পরিবার-পরিজন, অনুরাগীদের সমবেদনা জানান তিনি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *