সংলাপের আহ্বান জানিয়ে ৩ দলকে ডোনাল্ড লুর চিঠি

:: নাগরিক প্রতিবেদন ::

বাংলাদেশের তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া সন্ধ্যায় বলেছেন, তাঁরা এখনো এ ধরনের কোনো চিঠি পাননি।

বিএনপি চিঠি পেয়েছে কি না, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। এ প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘আমার জানামতে এ সংক্রান্ত কোনো চিঠি এখনো বিএনপির কাছে আসেনি। আমার হাতে পৌঁছায়নি। দলের অন্য কোনো নেতার কাছে গেছে কি না, তা বলতে পারছি না।’

তবে নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের উদ্যোগকে ইতিবাচকভাবেই দেখছেন রিজভী। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রসহ অনেক দেশই গণতন্ত্রের বন্ধু। তারা বাংলাদেশের গণতন্ত্রকামী মানুষের পক্ষে অবস্থান নিয়েছে।’

সোমবার বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে পিটার হাস দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে মুজিবুল হক চুন্নু উপস্থিত সাংবাদিকদের এ কথা জানান।

পিটার হাস চলে যাওয়ার পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। তিনি বলেন, ‘জাপার চেয়ারম্যানকে দেওয়ার জন্য একটি চিঠি নিয়ে মার্কিন রাষ্ট্রদূত এসেছিলেন। উনি বলেছেন একই চিঠি বাংলাদেশের তিন দলকে (আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি) দেওয়া হচ্ছে। সেই চিঠির সারসংক্ষেপ হচ্ছে—যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়।’ 

বেলা তিনটায় পিটার হাসের সঙ্গে জাতীয় পার্টির বৈঠক শুরু হয়। বৈঠক চলে প্রায় ৪০ মিনিট। বৈঠকে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ছাড়াও দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু, দলের কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ এবং জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা ও বিশেষ দূত মাসরুর মওলা উপস্থিত ছিলেন।

চুন্নু বলেন, ‘মূলত চিঠিটি হস্তান্তর করতেই পিটার হাস এসেছিলেন। এরপরেও তিনি আসার পরে তাঁর সঙ্গে জাপার নেতৃবৃন্দ বৈঠক করেছেন। ওই বৈঠকে নানা বিষয়ে কথা হয়েছে।’

এ সময় এক প্রশ্নের জবাবে জাপার মহাসচিব বলেন, ‘আমরা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি। নির্বাচনে যাব কি যাব না—তা এখনো বলিনি। আমরা এখনো অপেক্ষা করছি, সরকার একটা পরিবেশ সৃষ্টি করবে। যে পরিবেশে মানুষ ভোটের অধিকার প্রয়োগ করতে পারবে।’

নির্বাচনী সংলাপ নিয়ে ঢাকার মার্কিন দূতাবাসের বক্তব্য

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোকে কোনো শর্ত ছাড়াই সংলাপে বসার আহ্বান জানিয়েছে ঢাকায় মার্কিন দূতাবাস। সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ আহ্বানের কথা জানিয়েছেন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি।

মার্কিন দূতাবাস বলেছে, নির্বাচন প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যাখ্যা করার জন্য রাষ্ট্রদূত পিটার হাস তিন প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি সঙ্গে বৈঠক করার আগ্রহ প্রকাশ করেছেন।

দূতাবাস জানিয়েছে, যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ উপায়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। এ ছাড়া নির্বাচনের সংশ্লিষ্ট সব পক্ষকে সহিংসতা এড়ানো ও সংযম মেনে চলারও আহ্বান জানানো হয়েছে।

নির্বাচনে কোনো দলকেই যুক্তরাষ্ট্র সমর্থন করে না উল্লেখ করে দূতাবাস বলেছে, গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে যে–ই বাধাগ্রস্ত করুক, তাদের ওপর যুক্তরাষ্ট্র সম্প্রতি ঘোষিত ভিসানীতি প্রয়োগ করতে পারে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গত সেপ্টেম্বর অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের অভিবাসন ও জাতীয়তা আইনের ২১২ (এ) (৩) (৩ সি) ধারার অধীনে বাংলাদেশের জন্য ভিসানীতি ঘোষণা করেন।

এরই মধ্যে এই ভিসানীতি প্রয়োগ করতে শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এর আগে ২০২১ সালের ১০ ডিসেম্বর বাংলাদেশে র‍্যাব এবং এর সাবেক কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *