সায়েন্স ল্যাব এলাকায় ভবনে বিস্ফোরণ, নিহত ৩

:: নাগরিক প্রতিবেদন ::

রাজধানীর সায়েন্সল্যাব এলাকার একটি ভবনে এসি বিস্ফোরণের ঘটনায় ৩ জন মারা গেছেন। বিস্ফোরণের পর লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে।  নিহতরা হলেন— শফিকুজ্জামান (৪৫), আবদুল মান্নান (৬৫) ও তুষার।

সায়েন্স ল্যাব এলাকার প্রিয়াঙ্গন শপিং সেন্টারের পাশের তিনতলা ভবনের ফিনিক্স ইনস্যুরেন্সের কার্যালয়ে বিস্ফোরণের ঘটনা ঘটে। বেলা সোয়া ১১টার দিকে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে এনেছে। এ ঘটনার পর সায়েন্স ল্যাব মোড় থেকে নিউমার্কেট মোড় পর্যন্ত রাস্তার একপাশে যান চলাচল বন্ধ রয়েছে।

এ ঘটনায় আহত আটজন ঢাকা মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তারা হলেন-জাকির হোসেন জুয়েল ( ৩৫), মেহেদী হাসান (২৫), তাজ উদ্দিন (৩০), কবির (৩২), রাবেয়া খাতুন (১৭), নুরুন্নবী (২৫)
কামাল(৪০) ও একজন অজ্ঞাত পুরুষ রয়েছেন।

এছাড়া বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন রয়েছেন ৫ জন। তারা হলেন- আকবর আলী (৫২), আশরাফুজ্জামান (৩৬), আশা আক্তার (২৫), জহুর আলী (৫২) এবং হাফিজুর রহমান (৪৫)।

বার্ন ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডাক্তার সামন্ত লাল সেন জানান, এখানে পাঁচজনকে নিয়ে আসা হয়েছে। তাদের মধ্যে দুই থেকে তিনজনের অবস্থা খুবই গুরুতর। পাঁচ জনকেই ভর্তি রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

ধানমন্ডি থানার অফিসার ইনচার্জ ইকরাম আলী তিনজন নিহতের তথ্য নিশ্চিত করেছেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা খালেদা ইয়াসমিন জানান, এসির বিস্ফোরণের পর ভবনটিতে আগুন লাগে। খবর পেয়ে চারটি ইউনিট আগুন নেভাতে যায়। বেলা ১১টা ১৩ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

এর আগে ডিউটি অফিসার খালিদ হোসেন আগুন লাগার সত্যতা নিশ্চিত করে জানান, রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি এলাকার একটি তিনতলা ভবনের তিনতলায় এসি বিস্ফোরণের পর আগুন ধরে যায়। সকাল ১০টা ৫২ মিনিটে এ ঘটনা ঘটে।  

নিউমার্কেট জোনের বিশেষ শাখার (এসবি) পরিদর্শক জিল্লুর জানিয়েছেন, ভবনটির ভেতরে একটি সিলিন্ডার ছিল। এসি বিস্ফোরণ না হলেও সিলিন্ডার বিস্ফোরণ হতে পারে।

পুলিশের অতিরিক্ত কমিশনার (অপারেশন) মুহিতউদ্দিত খন্দকার গণমাধ্যমকর্মীদের বলেন, তিনটি কারণে বিস্ফোরণের ঘটনা ঘটে থাকতে পারে। এই তিন কারণ হলো এসি বিম্ফোরণ, ঘরে জমে থাকা গ্যাস খেকে বিস্ফারণ বা বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে বিস্ফোরণ।

ঘটনাস্থলে দেখা গেছে, ভবনটির তিনতলা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবন থেকে ইট, জানালার কাচ উড়ে গিয়ে রাস্তা ও আশপাশের এলাকায় পড়েছে।

ঘটনাস্থলে পুলিশের বোমা নিষ্ক্রিয়করণ দল কাজ করছে।

তিনতলা ওই ভবনের বেশির ভাগই কাপড়ের দোকান ছিল। আশপাশে বেশ কয়েকটি আবাসিক ভবন রয়েছে। সেখান থেকে মানুষ আতঙ্কে নিচে নেমে এসেছেন।

এদিকে, পুলিশ সদস্যরা সায়েন্স ল্যাব এলাকার সড়কে যান চলাচল স্বাভাবিক করার চেষ্টা করছেন। এ ছাড়া ফায়ার সার্ভিসের সদস্যরা উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *