সুদান থেকে দেশে ফিরলেন ১৩৫ বাংলাদেশি

:: নাগরিক প্রতিবেদন ::

সুদান থেকে সৌদি আরবের জেদ্দা হয়ে ঢাকায় ফিরে এসেছেন ১৩৫ বাংলাদেশি।

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে তাদের বহন করা প্লেনটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দ‌রে তা‌দের স্বাগত জানান প্রবাসী কল্যাণ ও বৈ‌দে‌শিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

সৌদি এয়ারফোর্সের তিনটি বিশেষ ফ্লাইটে রোববার ১৩৫ বাংলাদেশি সৌদি আরবের জেদ্দায় পৌঁছায়।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সুদান থেকে দুটি ফ্লাইটে ৭০ জন বাংলাদেশি রোববার দুপুরে জেদ্দায় পৌঁছেন। বিকেলে আরও একটি ফ্লাইট ৬৫ জন বাংলাদেশি নিয়ে সুদান থেকে জেদ্দায় পৌঁছে। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জেদ্দা বিমানবন্দরে তাদের স্বাগত জানান। জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ দূতাবাস জানায়, এই ১৩৫ জনের মধ্যে ১৭ জন নারী, ১১টি শিশু ও অন্তত ৮ জন অসুস্থ ব্যক্তি রয়েছেন। সুদান থেকে প্রথম দফায় নারী, শিশু ও অসুস্থ যাত্রীদের অগ্রাধিকার দিয়ে নিয়ে আসা হয়েছে বলেও দূতাবাস থেকে জানানো হয়।

এদিকে সুদানে আটকেপড়া বাকি ৫৪০ জন বাংলাদেশিকে দ্রুত সৌদি আরবে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আফ্রিকা অনুবিভাগের মহাপরিচালক। 

গত মাসের ১৫ এপ্রিল সুদানে গৃহযুদ্ধ শুরুর পর হামলা হয় রাজধানী খার্তুমে বাংলাদেশের রাষ্ট্রদূতের বাসভবনে। সুদানে প্রায় ১ হাজার ৫০০ বাংলাদেশি রয়েছেন। তাদের মধ্যে প্রায় ৭০০ বাংলাদেশি দেশে ফেরত আসার জন্য নিবন্ধন করেছেন। এদের মধ্যে ৬৭৫ বাংলাদেশি পোর্ট সুদানে অবস্থান করছেন। 

পোর্ট সুদান থেকে জাহাজে করে জেদ্দায় নেয়ার কথা কথা থাকলেও, ট্রাভেল পারমিট ও জাহাজ পাওয়া নিয়ে জটিলতার কারণে এতদিন পোর্ট সুদানেই অপেক্ষায় ছিলেন বাংলাদেশিরা।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *