চলচ্চিত্র নির্মাতা সোহানুর রহমান সোহান আর নেই

:: নাগরিক বিনোদন ::

স্ত্রীর মৃত্যুর পরের দিনই মারা গেলেন ‘কেয়ামত থেকে কেয়ামত’ খ্যাত  চলচ্চিত্র নির্মাতা সোহানুর রহমান সোহান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর। 

বুধবার বিকেলে রাজধানীর উত্তরার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

চলচ্চিত্র পরিচালক অপূর্ব রানা বলেন, আজকে দুপুরে সোহান ভাই ঘুমিয়ে ছিলেন। বিকেল বেলা তাকে ডাকতে গেলে দেখা যায় যে, তিনি উঠছেন না। এরপর তাকে উত্তরা ক্রিসেন্ট হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক কিছুক্ষণ আগে তাকে মৃত ঘোষণা করেন।

তিনি আরও বলেন, গতকাল উনার স্ত্রী মারা গেছেন। তিনি হয়তো সে শোক নিতে পারেননি। কিছুদিন পরেই চিকিৎসার জন্য উনার (সোহানুর রহমান সোহান) জাপান যাওয়ার কথা ছিল কিন্তু আর হলো না।

সোহানুর রহমান সোহান দীর্ঘদিন ধরে নিউরো সমস্যায় ভোগছিলেন। দু’দিন আগে চিকিৎসার জন্য তার জাপান যাওয়ার কথা ছিল। কিন্তু তার স্ত্রী অসুস্থ হয়ে পড়ায় যাওয়া হয়নি। গতকাল মঙ্গলবার ব্রেইন স্ট্রোকে তার স্ত্রী প্রিয়া মারা যান। 

নব্বই দশকের আলোচিত এই পরিচালক শিবলী সাদিকের সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন ১৯৭৭ সালে। প্রথম পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন ১৯৮৮ সালে। তার পরিচালিত প্রথম সিনেমার নাম ‘বিশ্বাস অবিশ্বাস’। তিনি শহীদুল হক খানের ‘কলমিলতা’ (১৯৮১), এ জে মিন্টুর ‘অশান্তি’ (১৯৮৬) ও শিবলি সাদিক’র ‘ভেজা চোখ’ (১৯৮৮) সিনেমাগুলোতে সহকারী হিসেবে কাজ করেছেন।

সালমান শাহ অভিনীত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমা দিয়ে খ্যাতি লাভ করেন। 

তার পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্র হল কেয়ামত থেকে কেয়ামত (১৯৯৩), স্বজন (১৯৯৬), আমার ঘর আমার বেহেশত, অনন্ত ভালবাসা (১৯৯৯)। তিনি বর্তমানে ইউনিভার্সেল পারফর্মিং আর্টস ইনস্টিটিউটের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিশ্বাস অবিশ্বাস (১৯৮৮), বেনাম বাদশা (১৯৯২), কেয়ামত থেকে কেয়ামত (১৯৯৩), আখেরি রাস্তা (১৯৯৪), বিদ্রোহী কন্যা (১৯৯৬), স্বজন (১৯৯৬), আমার ঘর আমার বেহেশত (১৯৯৭), আমার দেশ আমার প্রেম (১৯৯৮), মা যখন বিচারক (১৯৯৮), অনন্ত ভালবাসা (১৯৯৯), কিলার (২০০০), সত্যের বিজয় (২০০৩), স্বামী ছিনতাই (২০০৪), বলো না ভালোবাসি (২০০৫), বৃষ্টি ভেজা আকাশ (২০০৭), কথা দাও সাথী হবে (২০০৭), আমার জান আমার প্রাণ (২০০৮), পরাণ যায় জ্বলিয়া রে (২০১০), কোটি টাকার প্রেম (২০১১), দ্যা স্পিড (২০১২), সে আমার মন কেড়েছে (২০১২), এক মন এক প্রাণ (২০১২), লোভে পাপ পাপে মৃত্যু (২০১৪), ভাল লাগার চেয়েও একটু বেশি, জেদী (২০২২)।

সোহানুর রহমান সোহান বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে টানা দুবার মহাসচিব এবং দু‘বার সহসভাপতির দায়িত্ব পালন করেছেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *