২০২৫ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে

:: নাগরিক প্রতিবেদন ::

২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২৩ সালের মতো সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। সোমবার শিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা, ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার মতো সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।

দেশের শিক্ষা বোর্ডগুলো জানায়, ২০২৫ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হবে। ২০২৩ সালে যে সিলেবাসে পরীক্ষা হয়েছে, সে সিলেবাস অনুযায়ী পরীক্ষা আয়োজনের নির্দেশনা দেওয়া হয়েছে।

আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গতকাল নাগরিক নিউজকে জানান, আগামী বছরের এইচএসসি পরীক্ষাও হবে পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে। তবে পরীক্ষা হবে পূর্ণ নম্বরে।

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা হবে ২০২৩ সালে প্রণীত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী। করোনার কারণে ২০২০ সালের মার্চ থেকে টানা প্রায় দেড় বছর দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় সশরীর ক্লাস বন্ধ ছিল। সে কারণে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় গত ৪ বছর ধরে এমন চিত্র দেখা যাচ্ছে।

২০২৫ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে অক্টোবরে। ফলে শিক্ষার্থীরা তিন মাস সময় কম পাবে। তাই শিক্ষার্থীদের সিলেবাসটা কিছুটা সংক্ষিপ্ত করা হয়েছে।

২০২৫ সালে যারা এইচএসসি ও সমমানের পরীক্ষা দেবে, তাদের এসএসসি ও সমমান পরীক্ষা ২০২৩ সালে সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে হয়। ৩০ এপ্রিল পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২৮ মে। ফলাফল প্রকাশিত হয় ২৮ জুলাই, ক্লাস শুরু হয় ৮ অক্টোবর।

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসে। জুনে এ পরীক্ষা শুরুর কথা রয়েছে। তবে ২০২৫ সালের এইচএসসি পরীক্ষা এগিয়ে নেওয়ার পরিকল্পনার অংশ হিসেবেই এ পরীক্ষার সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে।

২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি এবং এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে আসছিল। কিন্তু করোনা মহামারীর কারণে এই সূচিতে পরিবর্তন হচ্ছে।

২০২০ সালে পরীক্ষা না নিয়েই শিক্ষার্থীদের সনদ (অটোপাশ) দেওয়া হয়। এরপর ২০২১ ও ২০২২ সালে পরীক্ষা নেওয়া হয় সংক্ষিপ্ত সিলেবাসে। ২০২২ সালে সারাদেশে বন্যার কারণে পরীক্ষা পিছিয়ে নভেম্বরে নেওয়া হয়েছিল। 

করোনা মহামারী শুরুর পর ২০২৩ সালে একটি বাদে সবগুলোতে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এইচএসসি পরীক্ষা হয়েছে। তখন তথ্য ও যোগযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে পরীক্ষা পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী হয়েছে ৭৫ নম্বরে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *