৫ সিটি নির্বাচনে আ’লীগের মনোনয়ন পেলেন যারা

:: নাগরিক প্রতিবেদন ::

গাজীপুর, রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী ঠিক করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

রাজশাহী সি‌টি করপোরেশন নির্বাচ‌নে খায়রুজ্জামান লিটন, খুলনায় তালুকদার আব্দুল খালেক, বরিশালে আবুল খা‌য়ের আব্দুল্লাহ, সিলেটে আনোয়ারুজ্জামান চৌধুরী, গাজীপুরে আজমত উল্লাহ দলের মনোনয়ন পেয়েছেন।

শনিবার (১৫ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগের স্থানীয় সরকার ও জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় তাদেরকে চূড়ান্ত করা হয়। গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন দলটির সাধারণ সম্পাদক ও মনোনয়ন বোর্ডের সদস্য ওবায়দুল কাদের।

এক প্রশ্নের জবাবে কাদের বলেন, ‘যারা মনোনয়ন চেয়েছে আমরা তাদের প্রার্থিতা কতটা গ্রহণযোগ্য হবে সংশ্লিষ্ট এলাকায় সেটা বিবেচনা করেই আমরা একজনকে বেছে নিয়েছি। একাধিক প্রার্থী ছিল কিন্তু মনোনয়ন তো দিতে হবে একজনকে। আমরা কাকে বেছে নেব সেটা মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত।’

৫টি সিটিতে ৪১ জন প্রার্থী ছিলেন, এতে ভোটের মাঠে প্রভাব পড়বে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘সব কিছু চিন্তা-ভাবনা করেই আমরা মনোনয়ন দিয়েছি। কাজেই এখানে কী প্রভাব ফেলবে, কী ফেলবে না; প্রভাবে কথা ভেবেই তো মনোনয়ন দেওয়া হয়েছে।’

এর আগে বেলা ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সভা শুরু হয়। সভায় সভাপতিত্বে করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় আরও উপস্থিত ছিলেন আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ, কাজী জাফর উল্যাহ, ড. মো. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, মো. রাশিদুল আলম, জাহাঙ্গীর কবির নানক, মাহবুবউল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও ড. আবদুস সোবহান গোলাপ।

নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হবে আগামী ২৫ মে। খুলনা ও বরিশাল সিটি করপোরেশনে ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে ভোট হবে ২১ জুন। এসব ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমে।

এছাড়া ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদ, কক্সবাজার পৌরসভা ও নারায়ণগঞ্জের আড়াইহাজার পৌরসভায় ১২ জুন ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এছাড়াও, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের জন্য ঘোষিত একই তফসিল অনুসারে ২১ জুন বগুড়ার তালোড়া, টাঙ্গাইলের বাসাইল এবং নারায়ণগঞ্জের গোপালদী এই তিনটি পৌরসভা নির্বাচন হবে।

ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদে মো. ফজলুল হক, সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় মো. নূরুল ইসলাম, চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় মোহাম্মদ মাঈন উদ্দীন মনোনয়ন পেয়েছেন।

বগুড়ার দুপচাঁচিয়ার তালোরা পৌরসভায় মো. আমিরুল ইসলাম বকুল, টাঙ্গাইলের বাসাইল পৌরসভায় আব্দুর রহিম আহমেদ, নারায়ণগঞ্জেরর আড়াইহাজার পৌরসভায় মো. সুন্দর আলী, আড়াইহাজারের গোপালদি পৌরসভায় এম এ হালিম শিকদার, কক্সবাজার পৌরসভায় মো. মাহবুবুর রহমান চৌধুরী মনোনয়ন পেয়েছেন।

ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচন নীলফামারী কিশোরগঞ্জ চাঁদখানাতে মো. মোস্তাফিজার রহমান, পিরোজপুর   নাজিরপুরে  তানভীর হাসান ডালিম, পটুয়াখালী মির্জাগঞ্জ কাকড়াবুনিয়ায় মো. জাহাঙ্গীর আলম, ভোলা দৌলতখান চরপাতায় আব্দুল হাই, নেত্রকোণা সদর দক্ষিণ বিশিউড়ায় মো. আব্দুর রহমান, কুমিল্লা মেঘনা চন্দনপুরে সেলিম আহাম্মেদ‌কে ম‌নোনয়ন দি‌য়ে‌ছে আওয়ামী লীগ।

এর আগে গত ৯ এপ্রিল থেকে বুধবার বিকাল ৫টা পর্যন্ত পাঁচ সিটি করপোরেশন ও পাঁচ পৌরসভার মেয়র এবং তিন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ।

গত ৩ এপ্রিল দেশের পাঁচটি সিটি করপোরেশনের ভোট গ্রহণে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই পাঁচ সিটিতেই ভোটগ্রহণ করা হবে ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম)। এ ছাড়া কেন্দ্রে কেন্দ্রে থাকছে সিসি ক্যামেরাও।

ঘোষিত তফসিল অনুযায়ী, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিল ২৭ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই হবে ৩০ এপ্রিল। এরপর প্রার্থিতা প্রত্যাহার ৮ মে, প্রতীক বরাদ্দ ৯ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৫ মে। এছাড়া খুলনা ও বরিশাল সিটি করপোরেশনে ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে ২১ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। এই পাঁচ সিটিতেই ভোটগ্রহণ করা হবে ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম)।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *