তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ৭০ লাখ শিশু ক্ষতিগ্রস্ত 

:: নাগরিক নিউজ ডেস্ক ::

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে ৭০ লাখের বেশি শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এ ছাড়া আরও হাজার হাজার শিশু নিহত হতে পারে বলে আশঙ্কা সংস্থাটির।

আজ মঙ্গলবার জেনেভায় জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার বলেন, তুরস্কের ভূমিকম্পকবলিত ১০ প্রদেশে ৪ দশমিক ৬ মিলিয়ন এবং সিরিয়ায় আড়াই মিলিয়ন শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত সোমবার তুরস্কের দক্ষিণাঞ্চলে এবং সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়। এ ছাড়া এ ভূমিকম্পের পর আরও শতাধিকবার আফটারশকে দেশ দুটি কেঁপে ওঠে। এ ভূমিকম্পে এরই মধ্যে দুই দেশে প্রাণহানি ৩৭ হাজার ছাড়িয়েছে।

ভয়াবহ এ ভূমিকম্পের উদ্ধার তৎপরতা যখন শেষ হতে চলেছে এ সময়ই এমন তথ্য দিলেন ইউনিসেফ মুখপাত্র।

এল্ডার বলেন, ইউনিসেফের আশঙ্কা, আরও হাজার হাজার শিশু নিহত হয়েছে। যাচাই করা সংখ্যা না থাকলেও এটা স্পষ্ট যে, এ সংখ্যা আরও বাড়বে। এ ছাড়া অনেক শিশু বাবা-মা হারিয়েছে বলেও জানান তিনি।

এদিকে দুই দেশে হাজার হাজার গৃহহীন মানুষকে তীব্র ঠান্ডা ও ক্ষুধার মধ্যে থাকতে হচ্ছে। তিনি বলেন, শিশুসহ এসব পরিবার রাস্তা, শপিংমল, স্কুল, মসজিদ, বাস স্টেশন, সেতুর নিচে এবং উন্মুক্ত স্থানে বসবাস করছেন।

সোমবারের (৬ ফেব্রুয়ারি) ভূমিকম্পে তুরস্কে এবং সিরিয়ায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ হাজার ৩৪৩ জনে। এর মধ্যে তুরস্কে ৩১ হাজার ৬৪৩ জন ও সিরিয়ায় ৫ হাজার ৭০০ জনের বেশি মারা গেছে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *