৭৫৪ রানের ম্যাচে জিতলো দক্ষিণ আফ্রিকা

:: ক্রীড়া প্রতিবেদক ::

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে দুই দল মিলে আজ ৭৫৪ রান শ্রীলঙ্কাকে ১০২ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। 

বিশ্বকাপে এক ইনিংসে তিনটি সেঞ্চুরি করেছেন প্রোটিয়া ব্যাটাররা। তাদের বিধ্বংসী ব্যাটিংয়ে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ৫ উইকেটে ৪২৮ রানের সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপ ইতিহাসে যা সর্বোচ্চ রানের রেকর্ড। জবাব দেওয়া লঙ্কানদের ৩২৬ রানে অলআউট করেছে তারা। 

বিশ্বকাপে ৩২৭ রানের বেশি তাড়া করার রেকর্ড কারও নেই, শ্রীলঙ্কার সফল তাড়া আরও কম—৩১২ রান। এই যখন পেছনের দৃষ্টান্ত, শানাকাদের সামনে তখন ৪২৯ রানের লক্ষ্য। দুই ওপেনার পাতুম নিশাঙ্কা ও কুশল পেরেরা মোটে ৭ রান করে ফিরে যাওয়ার পর যে লক্ষ্য হয়ে দাঁড়ায় এভারেস্টসম। তারপরও চেষ্টা করে গেছেন মেন্ডিস, আসালাঙ্কারা।

প্রথমে লুঙ্গি এনগিডি আর মার্কো জেনসেনদের ওপর ঝড় বইয়ে দিয়ে ২৫ বলেই ৫০ তুলে ফেলেন মেন্ডিস। শ্রীলঙ্কাও পেয়ে যায় ১০ ওভারে ২ উইকেটে ৯৪ রানের ভালো সংগ্রহ। কিন্তু মেন্ডিস ৮ ছয় ৪ চারে ৪২ বলে ৭৬ রান করে আউট হতেই পথ হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। যে পথে আসালাঙ্কা ৬৫ বলে ৭৯ আর অধিনায়ক শানাকা ৬২ বলে ৬৮ রান তুললেও জয়ের মাইলফলকে আর পৌঁছাতে পারেননি তাঁরা।

এর আগে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা শুরুতে উইকেট হারায়। ওপেনার টেম্বা বাভুমা (৮) ব্যর্থ হন। এরপর কুইন্টন ডি কক ও তিনে নামা রেসি ফন ডার ডুসন ২০৪ রানের জুটি গড়েন। ওই জুটি ভাঙে ডি কক ৮৪ বলে ১২টি চার ও তিনটি ছক্কার শটে ১০০ রান করে ফিরলে। এরপর ডুসন ১১২ বলে ১০৮ রান করে আউট হন। তার ব্যাট থেকে আসে ১৩টি চার ও দুটি ছক্কা।

https://www.youtube.com/watch?v=1stOXT2KOS4

জোড়া সেঞ্চুরিতে দলকে বড় রানের পথে তুলে নেন ডি কক-ডুসন। ওই পথ ধরে চারে নেমে সেঞ্চুরি করেছেন এইডেন মার্করাম। বিশ্বকাপে ৪৯ বলে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ে তিনি থামেন ৫৪ বলে ১০৬ রান করে।  কেভিন ও ব্রায়েনের ২০১১ বিশ্বকাপে করা ৫০ বলে সেঞ্চুরির রেকর্ড ভাঙেন মার্করাম। তার ব্যাট থেকে ১৪টি চারের সঙ্গে ছয়টি ছক্কার শট আসে। এছাড়া রেজা হেনরিকস ২০ বলে ৩২ ও ডেভিড মিলার ২১ বলে ৩৯ রানের ঝড় দেখান।

দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত ব্যাটিংয়ে বেশ কিছু রেকর্ড হয়েছে। ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়া ৪১৭ রান তুলেছিল। যে রেকর্ড ভেঙে গেছে। বিশ্বকাপে প্রথমবার এক ইনিংসে তিন সেঞ্চুরি দেখা গেছে। এবি ডি ভিলিয়ার্সের বিশ্বকাপে ৫২ বলে সেঞ্চুরির রেকর্ড মার্করাম (৪৯ বলে) দখল করে নিয়েছেন। এছাড়া লঙ্কান বোলার হিসেবে পাথিরানা বিশ্বকাপে সর্বোচ্চ ৯৫ রান খাওয়ার লজ্জায় ডুবেছেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *