ইন্দোনেশিয়ায় ৬.৪ মাত্রার ভূমিকম্প, নিহত ১

:: নাগরিক নিউজ ডেস্ক ::

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের কাছে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় একজন নিহত এবং অন্তত ১০ জন আহত হয়েছেন।

শুক্রবার মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, স্থানীয় সময় বিকেল ৩টা ৫২ মিনিটের দিকে জাভা দ্বীপের কাছে ভূমিকম্পটি আঘাত হানে। রাজধানী জাকার্তায়ও কম্পন অনুভূত হয়েছে। ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের গভীরতা ছিল ৮ কিলোমিটার বা ৫ মাইল। তবে এ ঘটনায় কর্তৃপক্ষ সুনামি সতর্কতাও জারি করেনি।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যার পর ভূমিকম্পে কেঁপে ওঠে জাভা। তবে ওই ব্যক্তি হার্ট অ্যাটকে মৃত্যুবরণ করে থাকতে পারে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির দুর্যোগ মোকাবিলা বিভাগ (বিএনপিবি)।

শনিবার বিএনপিবির মুখপাত্র আবদুল মুহারি রয়টার্সকে জানান, ভূমিকম্পের প্রভাবে জাভার কেন্দ্রীয় অঞ্চল ও ইয়োগিয়াকার্তা শহরের শতাধিক বাড়িঘর, অফিস, হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

২০০৯ সালে পশ্চিম সুমাত্রার রাজধানী পাদাংয়ে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। তাতে ১১০০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটে ও আহত হন আরও অনেকে। এছাড়া ধ্বংস হয়ে যায় বহু বাড়িঘর ও স্থাপনা।

ইন্দোনেশিয়া একটি দ্বীপপুঞ্জের দেশ। আগ্নেয়গিরি এবং ভূমিকম্পের একটি টেকটোনিক বেল্ট, প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ার বরাবর অবস্থানের জন্য দেশটিতে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সিসমিক জোন বা ‘রিং অব ফায়ার’ এলাকার ওপর ইন্দোনেশিয়ার অবস্থান। এই এলাকার টেকটোনিক প্লেটগুলো পরস্পরের সঙ্গে সংঘাতপ্রবণ হওয়ার কারণে দেশটিকে প্রায়ই ভূমিকম্প ও অগ্নুৎপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ পোহাতে হয়।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *