অস্ট্রেলিয়ার শপিংমলে ছুরি নিয়ে হামলা, নিহত ৬

:: নাগরিক নিউজ ডেস্ক ::

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনির একটি বন্ডি জংশন শপিং সেন্টারে ছুরি দিয়ে হামলার ঘটনায় অন্তত ৬ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। পরে ছুরিকাঘাতকারী ব্যক্তি পুলিশের গুলিতে নিহত হয়েছে।

শনিবার স্থানীয় সময় বিকেল ৪টার কিছু আগে বন্ডি জংশন শপিং সেন্টারে এই হামলা ঘটে বলে জানিয়েছে সিডনির স্থানীয় সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ড। হামলাকারী একজন পুরুষ এবং তাকে থামাতে পুলিশকে গুলি করতে হয়েছে।

হামলা ঘটার পর পুলিশ বন্ডি জংশন শপিং সেন্টার ও এর আশপাশের এলাকায় যান চলাচল সীমিত রাখার পদক্ষেপ নিয়েছে।

হামলার বিষয়ে দেশটির পুলিশ কর্মকর্তারা বলেছেন, ‘আমাদের তদন্ত চলছে। এখন এ ব্যাপারে আর বেশি কিছু বলার সুযোগ নেই।’

তবে এই ঘটনার প্রত্যক্ষদর্শী দুই ব্যক্তি (তারা নিজেদের দুই ভাই বলে পরিচয় দিয়েছেন) অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম নাইন নিউজকে বলেন, ‘আমরা হঠাৎ দেখলাম একজন ব্যক্তি তাড়াহুড়ে করে মলে ঢুকে এক নারীর দিকে দৌড়ে গেল। ওই নারীর সঙ্গে একটি শিশুও ছিল। তারপরও ওই ব্যক্তি ফের দৌড়ে সামনে এগিয়ে যায়। আমরা তাৎক্ষণিকভাবে ওই নারী ও শিশুর কাছে ছুটে গিয়ে দেখলাম, তারা গুরুতর আহত হয়েছেন। নিজেদের শার্ট ছিড়ে তাদের রক্তপাত থামানোর প্রাথমিক চেষ্টা করেছিলাম। পরে জানতে পারি, আহত ওই নারী ও শিশু মারা গেছেন।’

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, হামলাকারীর পরনে ছিল হুডি ও শর্টস। হামলাকারী উদ্‌ভ্রান্তের মতো শপিংমলে ছুটে বেড়িয়ে কয়েকজনকে ছুরিকাঘাত করে সে। ওই ব্যক্তি নির্দিষ্ট কাউকে লক্ষ্য করে হামলা চালিয়েছে—এমনটা মনে হয়নি বলেও জানিয়েছেন তারা।

ঘটনার খবর পেয়ে অল্প সময়ের মধ্যেই ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হয়ে হামলাকারীকে আত্মসমর্পণের নির্দেশ দেয়। কিন্তু হামলাকারী সেই নির্দেশ না মানায় তাকে লক্ষ্য করে গুলি ছোড়ে পুলিশ।

স্থানীয় এক দোকানি সিডনি মর্নিং হেরাল্ডকে জানিয়েছেন, পুলিশের গুলিতে হামলাকারী নিহত হয়েছেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া পোস্টে লিখেছেন, ‘আহতদের প্রতি আমাদের সমবেদনা। তাদের যারা সহযোগিতা করেছেন তাঁরাসহ আমাদের সাহসী পুলিশ সদস্যদের এবং জরুরি সেবা কর্মীদের ধন্যবাদ জানাচ্ছি।’

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *