বাংলাদেশে বিদ্যুৎ বেচে আদানির মুনাফা ২৯১৬০ কোটি টাকা

:: বিশেষ প্রতিবেদন ::

বাংলাদেশে বিদ্যুৎ বিক্রি শুরুর পর গত এক বছরে ভারতের আদানি পাওয়ারের নিট মুনাফা ১০ হাজার ৭২৭ কোটি রুপি বা ১৫ হাজার ১৭ কোটি টাকা (১ রুপি সমান ১.৪০ টাকা) থেকে বেড়ে ২০ হাজার ৮২৯ কোটি রুপি যা টাকায় ২৯ হাজার ১৬০ কোটি টাকা হয়েছে।

আলোচ্য সময়ে বাংলাদেশে বিদ্যুত বেচে আদানির মুনাফা বাড়ার হার ৯৪.২০ শতাংশ। এ সময়ে তাদের আয়বৃদ্ধির অর্ধেকেরও বেশি হয়েছে বাংলাদেশ থেকে। প্রতিষ্ঠানটির সর্বশেষ আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

আদানি পাওয়ারের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছর পর্যন্ত ভারতে তাদের বিভিন্ন বিদ্যুৎকেন্দ্রের মোট উৎপাদন সক্ষমতা ছিল ১৩,৬৫০ মেগাওয়াট। পরের বছর বাংলাদেশে বিক্রির জন্য নির্মিত ১৬০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পর তাদের উৎপাদন ক্ষমতা দাঁড়ায় ১৫,২৫০ মেগাওয়াট।

বাংলাদেশে যে পরিমাণ বিদ্যুৎ তারা রপ্তানি করছে তা আদানির মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার প্রায় ১০ শতাংশ। এক বছরে প্রতিষ্ঠানটির অস্বাভাবিকভাবে বাড়তে থাকা আয়-ব্যয়ে বাংলাদেশের বড় অবদান থাকা সর্বশেষ আর্থিক প্রতিবেদনে দৃশ্যমান হয়েছে।

আদানির আর্থিক প্রতিবেদন বলছে, ২০২২-২৩ অর্থবছরে তাদের বিভিন্ন কেন্দ্র থেকে মোট ৫৩.৪ বিলিয়ন (৫ হাজার ৩৪০ কোটি) ইউনিট বিদ্যুৎ উৎপাদন করে আয় হয়েছে ৩৭,২৬৮ কোটি রুপি বা ৫২ হাজার ১৭৫ কোটি টাকা। পরের অর্থবছরে (২০২৩-২৪) বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি শুরুর পর এক বছরে উৎপাদন বেড়ে হয় প্রায় ৮০ বিলিয়ন (৮ হাজার কোটি) ইউনিট। আয় হয়েছে ৫০ হাজার ৯৬০ কোটি রুপি বা ৭১ হাজার ৩৪৪ কোটি টাকা। অর্থাৎ এক বছরে তাদের আয় বেড়েছে প্রায় ১৯ হাজার ১৭০ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশে বিদ্যুৎ বিক্রির জন্য নির্মিত গড্ডা কেন্দ্র থেকেই আয় হয়েছে প্রায় ১০ হাজার ৩২০ কোটি টাকা। প্রতিষ্ঠানটির ভাষ্যমতে, ভারতে সদ্যসমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরের শেষ প্রান্তিকে সব বিদ্যুৎকেন্দ্রের আয় ও মুনাফা বেড়েছে। নতুন উৎপাদনে আসা গড্ডা বিদ্যুৎকেন্দ্রের পাশাপাশি মুন্দ্রা, উদুপি ও মহন বিদ্যুৎকেন্দ্রেরও ভূমিকা রয়েছে। আয় ও মুনাফা বৃদ্ধির বিষয়ে তারা বলছে, ভারতে বিদ্যুতের চাহিদা বাড়ার বিপরীতে জ্বালানির দাম কমায় উৎপাদন খরচ কমেছে। আয়ের তুলনায় ব্যয় কমায় মুনাফা বেড়েছে। বাংলাদেশে বিদ্যুৎবিক্রি বাবদ যে আয় হয়েছে সেটি মুনাফাবৃদ্ধিতে বড় ভূমিকা রেখেছে।

আদানির আর্থিক প্রতিবেদন মতে, ২০১৮-১৯ অর্থবছরে প্রতিষ্ঠানটি ৯৮৪ কোটি রুপি লোকসান করার পর পরের অর্থবছরে লোকসান কমে ২৭৫ কোটি রুপি হয়। এরপর তাদের মুনাফা বাড়তে থাকে। ২০২০-২১ অর্থবছরে ১ হাজার ২৭০ কোটি এবং ২০২১-২২ অর্থবছরে ৯১২ কোটি রুপি মুনাফা হয়। দুই বছরে মুনাফা বেড়ে এখন ২০ হাজার ৮২৯ কোটি রুপি হয়েছে।

আদানির বিদ্যুৎ আমদানির জন্য কোনো ধরনের দরপত্র ছাড়াই বিশেষ ক্ষমতা আইনে ২৫ বছরের জন্য ২০১৭ সালের শেষ দিকে বিদ্যুৎ ক্রয়চুক্তি করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবি। এ আইন অনুযায়ী, আদানির সঙ্গে চুক্তিতে অসংগতি থাকলেও আদালতে যাওয়ার কোনো সুযোগ নেই।

বাংলাদেশের সঙ্গে বিদ্যুৎ রপ্তানির চুক্তির পর ঝাড়খন্ডে দুই ইউনিটের ১৬০০ মেগাওয়াটের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ শুরু করে মাত্র সাড়ে ৩ বছরে কেন্দ্রটির কাজ শেষ করে। ২০২৩ সালের এপ্রিল মাস থেকে প্রথম ইউনিটের বিদ্যুৎ সরবরাহ শুরু করে আদানি, জুনেই দ্বিতীয় ইউনিট থেকেও বিদ্যুৎ উৎপাদন শুরু করে তারা। ঝাড়খণ্ডের গড্ডা কেন্দ্র থেকে বাংলাদেশে এক হাজার ৪৯৬ মেগাওয়াট বিদ্যুৎ আসছে। প্রতি ইউনিটের দাম পড়ছে গড়ে ১৪ টাকা।

আদানির সঙ্গে করা ওই চুক্তিকে অসম চুক্তি আখ্যা দিয়ে দেশে-বিদেশে ব্যাপক সমালোচনা শুরু হয়। বিশেষজ্ঞ ও বিশ্লেষকরা বলছেন, এ চুক্তির ফলে ভারতীয় প্রতিষ্ঠানের লাভ বেশি হবে। আর ক্ষতি হবে বাংলাদেশের।

বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন এক্সটার্নাল ডেবট ও ভারতের গ্রোথওয়াচের যৌথ গবেষণায় বলা হয়েছে, চুক্তি অনুযায়ী আদানির বিদ্যুতে পিডিবি তার স্বাভাবিক ‘মেরিট অর্ডার ডিসপ্যাচ’ পদ্ধতি অনুসরণ না করে ‘প্রায়োরিটি বেজড ডিসপ্যাচ’ পদ্ধতি অনুসরণ করবে।

‘মেরিট অর্ডার ডিসপ্যাচ’ পদ্ধতিতে অল্প টাকায় বিদ্যুৎ সরবরাহকারী কেন্দ্রগুলোকে আগে উৎপাদনের সুযোগ দেওয়া হয়। আর ‘প্রায়োরিটি বেজড ডিসপ্যাচ’ পদ্ধতিতে মূল্য যাই হোক, বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে আমদানির বিদ্যুৎ প্রাধান্য পাবে। ফলে দেশীয় বিদ্যুতের দাম কম হলেও আদানির বিদ্যুৎ আমদানি করতে হবে। আদানির সঙ্গে চুক্তির শর্ত অনুযায়ী, গড্ডা কেন্দ্রের সক্ষমতার একটি নির্দিষ্ট অংশের কম বিদ্যুৎ কেনা হলে বাংলাদেশকে উল্টো জরিমানা দিতে হবে। এ কারণে এবার শীতে বাংলাদেশে বিদ্যুতের চাহিদা কম থাকলেও আদানি বিদ্যুৎ বেচে সবচেয়ে বেশি আয় করেছে।

গত এপ্রিলে ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডের গোড্ডা জেলায় আদানির বিদ্যুৎকেন্দ্রটি বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে।

গত সপ্তাহে আদানি পাওয়ারের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা শৈলেশ সাওয়া বলেন যে তৃতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির বিদ্যুৎ বিক্রি বেড়েছে।

এর আগ আদানির বিদ্যুৎ বিক্রির প্রথম নয় মাসে আদানি পাওয়ারের মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় ২৩০ শতাংশ বেড়ে ১৮ হাজার ৯২ কোটি রুপিতে (২৩ হাজার ৮০৫ কোটি টাকা) দাঁড়িয়েছে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ওয়েবসাইট থেকে জানা যায়, আদানির সঙ্গে যখন চুক্তি হয় তখন বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ছিল ১২ হাজার ৯২২ মেগাওয়াট এবং সর্বোচ্চ উৎপাদন ছিল নয় হাজার ৫০৭ মেগাওয়াট।

২০১৭ সালের নভেম্বরে বিশ্লেষকদের সমালোচনার মুখে বাংলাদেশ বিদ্যুৎ আমদানির জন্য আদানি পাওয়ার ঝাড়খণ্ডের সঙ্গে চুক্তি করে। বিশ্লেষকরা বলেছিলেন, এর ফলে ভারতীয় প্রতিষ্ঠানটিই বেশি লাভবান হবে।

ভারতের ২০২৩-২৪ অর্থবছরের এপ্রিল থেকে ডিসেম্বরে আদানি পাওয়ারের আয় ৪০ শতাংশ বেড়ে ৩৭ হাজার ১৭৩ কোটি রুপি (৪৮ হাজার ৯১১ কোটি টাকা) হয়। ঝাড়খণ্ড ইউনিট থেকে আয় হয়েছে পাঁচ হাজার ৩২৬ কোটি টাকা। এটি মোট আয়ের ১৪ দশমিক তিন শতাংশ।

গত অক্টোবর থেকে ডিসেম্বরে আদানি পাওয়ারের আয় এর আগের বছরের একই সময়ের তুলনায় ৭২ শতাংশ বেড়ে ১৩ হাজার ৪০৫ কোটি টাকা হয়েছে। এই সময়ে মুনাফা নয় কোটি টাকা থেকে বেড়ে হয়েছে দুই হাজার ৭৩৮ কোটি টাকা।

প্রতিষ্ঠানটির ভাষ্য—বেশি আয় ও সেই তুলনায় খরচ কম হওয়ায় এত মুনাফা হয়েছে।

বিশ্লেষকদের প্রতিষ্ঠানটি বলেছে, গোড্ডা প্ল্যান্ট চালু হওয়ার পর পরিচালন ক্ষমতা ও বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় এবং আমদানি করা জ্বালানি পণ্যের দাম কম হওয়ায় তাদের আয় বেড়েছে।

গোড্ডা বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে তৃতীয় প্রান্তিকে আদানি পাওয়ারের আয়ের খাতায় যোগ হয়েছে এক হাজার ৮২৪ কোটি রুপি।

প্রতিষ্ঠানটি ইবিআইটিডিএ (সুদ, কর, অবচয় ও পরিশোধনের আগে আয়) সেই প্রান্তিকে এর আগের বছরের একই সময়ের তুলনায় ২৪২ শতাংশ বেড়ে পাঁচ হাজার ৫৯ কোটি রুপি হয়। একটি প্রতিষ্ঠানের প্রতিদিনের কাজ কতটা ভালোভাবে পরিচালিত হচ্ছে তা ইবিআইটিডিএর মাধ্যমে জানা যায়।

জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে আদানি পাওয়ারের আয় ৬১ শতাংশ বেড়ে ১২ হাজার ১৫৫ কোটি রুপি হয়। গোড্ডা প্ল্যান্ট থেকে আসে দুই হাজার ৩৪ কোটি রুপি।

প্রথম প্রান্তিকে গোড্ডা প্ল্যান্ট থেকে আয় হয় এক হাজার ৪৬৮ কোটি রুপি।

গোড্ডা প্ল্যান্ট ছাড়াও মুন্দ্রা, উদুপি, রায়পুর ও মহন প্ল্যান্ট থেকেও ভালো আয় হয়েছে।

আমদানি করা কয়লার দাম কমে হওয়ায় তা মুন্দ্রা ও উদুপি প্ল্যান্টের বিদ্যুৎ উৎপাদনে সহায়তা করেছে। ভারতের প্রধান কয়লা উৎপাদন কেন্দ্রের কাছাকাছি হওয়ায় আদানি পাওয়ার এর সুবিধা পাচ্ছে।

গোড্ডা থেকে বাংলাদেশে বিদ্যুৎ আসছে ভারতের ভেতরে প্রায় ১০৬ কিলোমিটার সঞ্চালন লাইনের মাধ্যমে।

গত বছরের ৪ এপ্রিল বাণিজ্যিকভাবে কার্যক্রম শুরুর পর ৩০ জুন পর্যন্ত তিন মাসে প্রতিষ্ঠানটি ১৫৯ কোটি ৮০ লাখ ইউনিট বিদ্যুৎ উৎপাদন (কিলোওয়াট-ঘণ্টা) করেছে। বাংলাদেশি মুদ্রার হিসাবে প্রতি ইউনিটে খরচ হয়েছে ১৪ টাকা দুই পয়সা।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *